Latest Online Bengali News Portal

Click Here

Breaking

Monday, June 13, 2022

আমরা কেন Kiss করি, চুমু খাওয়ার প্রবণতা কোথা থেকে এলো

আমরা চুমু কেন খাই? কীভাবে এর প্রচলন?

Kiss

Why do we 'kiss', where did the trend of kissing come from

আমরা সবাই আমাদের জীবদ্দশায় কখনো না কখনো চুমু খেয়েছি। চুম্বন পশ্চিমা সংস্কৃতির সাথে বেশি জড়িত। যাইহোক, স্নেহ প্রদর্শনে একজনের সন্তানকে চুম্বন করা বিশ্বব্যাপী একটি অভ্যাস। ঠোঁটে ঠোঁট থেকে, ফ্রেঞ্চ চুম্বন এবং স্মুচিং, সবই স্নেহ এবং ভালবাসার প্রদর্শন।


kiss

<
একটি সাধারণ চুম্বন প্রেম, যত্ন এবং প্রশংসার আবেগ উদ্রেক করে। এটি শরীরে উত্তেজনাও সৃষ্টি করে। কিছু গবেষক বিশ্বাস করেন যে চুম্বন লক্ষ লক্ষ বছর আগে মুখে মুখে খাওয়ানোর ফলে শুরু হয়েছিল। যদিও চুম্বনের প্রকৃত উত্স একটি রহস্য রয়ে গেছে, ঐতিহাসিকরা ভারতে এই অনুশীলনের প্রথম উল্লেখ খুঁজে পেয়েছেন।


Kiss



বৈদিক সংস্কৃত সাহিত্যের প্রধান গ্রন্থগুলি চুম্বনের প্রাথমিক রূপের পরামর্শ দেয়। 1500 খ্রিস্টপূর্বাব্দ থেকে, তারা একসাথে নাক ঘষা এবং চাপার রীতি বর্ণনা করে। টেক্সাস এএন্ডএম ইউনিভার্সিটির নৃবিজ্ঞানী ভন ব্রায়ান্ট উদ্ধৃত করা যেতে পারে "অবশেষে, কেউ পিছলে গিয়ে দেখেছে যে ঠোঁটটি খুব সংবেদনশীল এবং এটি আনন্দদায়ক। এটি কীভাবে শুরু হয়েছিল তার একটি তত্ত্ব।"



Kiss


আমাদের ঠোঁট একসাথে চেপে চুম্বন করা একটি প্রায় অনন্য মানব আচরণ। ঠোঁটে ঠোঁটে চুম্বন হোক বা অন্য যেকোনো ধরনের চুম্বন হোক, মুহূর্তটি একে অপরের ঘনিষ্ঠ বা ঘনিষ্ঠ হওয়ার বিষয়ে। যখন দুজন মানুষ একে অপরকে ঠোঁটে চুমু খায়, তখন সবার আগে আপনি স্পর্শের এক অনন্য অনুভূতি পান। এটি ঘটে কারণ আপনার ঠোঁট খুব সংবেদনশীল।

Kiss


চুম্বনের সময়, অনেক ঠোঁটের চুম্বন থেকে উদ্ভূত উদ্দীপনা আমাদের মস্তিষ্কে অনেক ইতিবাচক তরঙ্গ পাঠায়। এই কারণে, আমাদের মস্তিষ্ক চুম্বন এবং ঠোঁটের উদ্দীপনাকে শৈশবকাল থেকে ভালবাসা এবং সুরক্ষার অনুভূতি হিসাবে চিহ্নিত করে। সুতরাং এইভাবে, যখন আমরা নিজেদেরকে প্রকাশ করতে চাই, তখন এটা সম্ভব যে আমরা আমাদের মুখের মাধ্যমে তা করি।

Kiss


ব্রিটিশ জীববিজ্ঞানী ডেসমন্ড মরিস লিপস্টিক নিয়ে কিছু গবেষণা করেছেন। তিনি পুরুষদের মহিলাদের মুখের বেশ কয়েকটি ছবি দেখিয়েছিলেন এবং জিজ্ঞাসা করেছিলেন যে তাদের মধ্যে কোনটি সবচেয়ে আকর্ষণীয়। বারবার একই উত্তর পেয়েছেন তিনি। পুরুষরা সেই সব মহিলাদের বেছে নিয়েছিলেন যাদের ঠোঁট সবচেয়ে গোলাপী, সবচেয়ে রঙিন। তাই এমন কিছু আছে যা ঠোঁটের দিকে আমাদের দৃষ্টি আকর্ষণ করে এবং অনেক প্রজাতি তাদের যৌনতার চিহ্ন হিসাবে লাল রঙ ব্যবহার করে।


Kiss


প্রায় 2500 বা 3500 বছর আগে ভারতীয় বৈদিক সংস্কৃতিতে যেকোনো ধরনের চুম্বনের প্রাচীনতম উদাহরণ পাওয়া যায়। যা দেখায় যে চোখের ঠিক নীচে রয়েছে সেবেসিয়াস গ্রন্থি (তেল গ্রন্থি) যা প্রতিটি ব্যক্তির জন্য একটি অনন্য গন্ধ তৈরি করে।


Kiss


প্রাচীন ভারতে, চুম্বন 1500 খ্রিস্টপূর্বাব্দে শুরু হয়েছিল, যেখানে একসাথে নাক ঘষা এবং চাপার প্রথা ছিল। অবশেষে, কেউ পিছলে গিয়ে দেখেছে যে ঠোঁটটি খুব সংবেদনশীল এবং এটি আনন্দদায়ক ছিল। তখনই চুম্বন শুরু হয়।


Kiss


তবে আমরা যদি প্রথম চুম্বন সংস্কৃতির কথা বলি, তবে এর জন্য আমাদের রোমের দিকে তাকাতে হবে। রোম যেখানে সম্ভবত চুম্বন সংস্কৃতি শুরু হয়েছিল। তাদের তিনটি ভিন্ন ধরনের চুম্বন ছিল। এর মধ্যে একটি ছিল স্যাভিয়াম চুম্বন যা সালভা শব্দের উপর ভিত্তি করে তৈরি হয়েছিল এবং আজও এটি ফরাসি চুম্বন হিসাবে ব্যবহৃত হয়।



যাইহোক, কিছু জায়গা আছে যেখানে লোকেরা এখনও চুম্বনকে খারাপ বলে মনে করে।

No comments:

Post a Comment