Breaking

google news

Tuesday, June 21, 2022

summer vacation : স্কুলগুলিতে গ্রীষ্মের ছুটি কি আরও বাড়ানো হবে?

summer vacation : স্কুলগুলিতে গ্রীষ্মের ছুটি কি আরও বাড়ানো হবে?


students in school uniform



স্কুলগুলিতে গ্রীষ্মের ছুটি (summer vacation) কি আরও বাড়ানো হবে? প্রধান বিচারপতির প্রশ্নের স্পষ্ট উত্তর এড়াল রাজ্য। সোমবারই কলকাতা হাইকোর্টে স্কুলে গরমের ছুটি (summer vacation) বাড়ানো নিয়ে মামলার শুনানি শেষ হয়েছে। তবে এদিন মামলার (summer vacation) রায়দান স্থগিত রেখেছে উচ্চ আদালত।



উল্লেখ্য, গত ১৬ জুন বিদ্যালয়গুলি গ্রীষ্মের ছুটি (summer vacation) কাটিয়ে খোলার কথা ছিলো, কিন্তু পুনরায় গ্রীষ্মের ছুটি বৃদ্ধি করে রাজ্য শিক্ষা দপ্তর। আগামী ২৬ জুন পর্যন্ত বৃদ্ধি করা হয় ছুটি। আর তাই রাজ্যের স্কুলগুলিতে গরমের ছুটি (summer vacation) বাড়ানো নিয়ে কলকাতা হাইকার্টে জনস্বার্থ মামলা দায়ের করা হয়েছিল।



মামলাকারীর বক্তব্য ছিল, রাজ্যে বর্ষা এসে গিয়েছে। আবহাওয়া দফতরের পূর্বাভাস বলছে, নতুন করে মাত্রাতিরিক্ত গরম পড়ার আশঙ্কাও নেই। এই পরিস্থিতিতে রাজ্যের স্কুলগুলিতে গরমের ছুটি (summer vacation) আগামী ২৬ জুন পর্যন্ত থাকার যৌক্তিকতা নিয়েই প্রশ্ন তোলেন মামলাকারী। দিনের পর দিন স্কুল বন্ধের জেরে মিড ডে মিল পরিষেবাও ব্যাহত হচ্ছে বলে সওয়াল করেন মামলাকারীর আইনজীবী।



মামলাকারীর আইনজীবী জানান, করোনার জেরে শিক্ষা প্রতিষ্ঠানগুলি দিনের পর দিন বন্ধ ছিল। পড়াশোনার ক্ষেত্রে দারুণ সমস্যায় পড়তে হয়েছিল পড়ুয়াদের। বিশেষ করে গ্রামাঞ্চলের পড়ুয়াদের চূড়ান্ত দুর্ভোগে পড়তে হয়। তাই বর্ষা এসে গেলেও স্কুলগুলিতে গরমের ছুটি (summer vacation) বাড়ানোর নির্দেশিকা খারিজের আবেদন জানান তিনি।



তবে শুনানির সময় রাজ্যের আইনজীবী এদিন জানান, গরমের ছুটি (summer vacation) স্কুলে বাড়ানো হলেও মিড-ডে মিল (mid day meal) পরিষেবা বন্ধ রাখা হয়নি। এরপরই প্রধান বিচারপতি রাজ্যের আইনজীবীর কাছে জানতে চান, সরকারি স্কুলগুলিতে ছুটি কী আরও বাড়ানো হবে? যদিও এই প্রশ্নের সরাসরি উত্তর না দিলেও রাজ্যের আইনজীবী জানিয়েছেন, আবহাওয়ার পরিস্থিতি দেখেই সিদ্ধান্ত নেওয়া হবে।


তাই এখন দেখার আগামী ২৬ তারিখের পর বিদ্যালয়গুলি খুলে দেওয়া হবে নাকি পুনরায় গ্রীষ্মের ছুটি বৃদ্ধি করা হবে। যদিও ইতিমধ্যে পঞ্চম থেকে দশম শ্রেণি পর্যন্ত পার্বিক মূল্যায়নের নির্দেশিকা জারি করা হয়েছে, যা শুরু হতে যাচ্ছে ২৮ জুন থেকেই।

11 comments:

  1. এরপর বর্ষার ছুটি দেবে 😄

    ReplyDelete
  2. না বাড়ালে ভালো হবে

    ReplyDelete
  3. কী আর বলবো দেখি কী হয়

    ReplyDelete
  4. পাগল হয়ে যাবো আমি পাগল হয়ে যাবো

    ReplyDelete
  5. স্কুল নামক প্রতিষ্ঠানটিকে অবলুপ্ত করে ইতিহাসের পাতায় স্থান ‌‌দেওয়া হোক ....

    ReplyDelete
  6. আমার মতে স্কুল খুলে দিলেও এই 5 মাসের মধ্যে মূল্যায়ন নেওয়া ঠিক নয়
    কারণ বিগত করোনার জন্য বিদ্যালয় বন্ধ অনেক ছাত্র-ছাত্রী সমস্যায় পড়েছে
    তারপরে আবার এই 5 মাসে 3 টা মূল্যায়ণ
    এটা নিয়ে ভাবা উচিৎ সরকারের।

    ReplyDelete
  7. School khuluk and exams hok.Eta students der valo hobe.As a student, It us my own arguement.

    ReplyDelete