Linking Of Credit Cards To UPI Payments: UPI পেমেন্টে ক্রেডিট কার্ড লিঙ্ক করার অনুমতি দিচ্ছে  RBI 

UPI Payments


বুধবার রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই) {Reserve Bank of India (RBI)} ইউপিআই পেমেন্টের (UPI payments) সাথে ক্রেডিট কার্ড লিঙ্ক করার প্রস্তাব করেছে, গভর্নর শক্তিকান্ত দাস (Governor Shaktikanta Das) বলেছেন। রেপো রেট বৃদ্ধির ঘোষণা করার সময়, আরবিআই গভর্নর দাস বলেছিলেন যে রূপে ক্রেডিট কার্ডগুলি ইউপিআই প্ল্যাটফর্মের সাথে লিঙ্ক করা হবে। এটি ব্যবহারকারীদের অতিরিক্ত সুবিধা প্রদান করবে এবং ডিজিটাল পেমেন্টের সুযোগ বাড়াবে।




UPI অর্থপ্রদানের বিষয়ে কথা বলতে গিয়ে, RBI গভর্নর দাস বলেছেন, "UPI প্ল্যাটফর্মে 26 কোটিরও বেশি অনন্য ব্যবহারকারী এবং পাঁচ কোটি ব্যবসায়ীর সাথে ভারতে অর্থপ্রদানের সবচেয়ে অন্তর্ভুক্ত মোড হয়ে উঠেছে৷ সাম্প্রতিক বছরগুলিতে UPI-এর অগ্রগতি অতুলনীয়। অন্যান্য অনেক দেশ আমাদের সাথে তাদের দেশে একই পদ্ধতি অবলম্বন করতে নিযুক্ত রয়েছে।”




UPI পেমেন্টের সাথে ক্রেডিট কার্ড লিঙ্ক করার বিষয়ে RBI:

Rupay ক্রেডিট কার্ডগুলি UPI প্ল্যাটফর্মের সাথে লিঙ্ক করা হবে, RBI একটি ঘোষণায় বলেছে।

এটি ব্যবহারকারীদের অতিরিক্ত সুবিধা প্রদান করবে এবং ডিজিটাল পেমেন্টের সুযোগ বাড়াবে।

RBI গভর্নর বলেছেন যে RBI-প্রোমোটেড ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া (NPCI) দ্বারা ইস্যু করা Rupay ক্রেডিট কার্ড দিয়ে শুরু করার জন্য এই সুবিধাটি সক্ষম করা হবে এবং সিস্টেমের বিকাশের পরে সুবিধাটি উপলব্ধ করা হবে।

নতুন ব্যবস্থাটি UPI প্ল্যাটফর্মের মাধ্যমে অর্থপ্রদান করার ক্ষেত্রে গ্রাহকদের আরও সুযোগ এবং সুবিধা প্রদান করবে বলে আশা করা হচ্ছে, RBI গভর্নর দাস বলেছেন।

মে মাসে, UPI-এর মাধ্যমে 10.40 লক্ষ কোটি টাকার 594.63 কোটি লেনদেন প্রক্রিয়া করা হয়েছিল, দাস বলেছিলেন।

প্রিপেইড পেমেন্ট ইন্সট্রুমেন্টের (পিপিআই) আন্তঃকার্যকারিতা লেনদেন করার জন্য ইউপিআই পেমেন্ট সিস্টেমে পিপিআই-এর অ্যাক্সেস সহজতর করেছে, দাস বলেছেন।

এখন পর্যন্ত, শুধুমাত্র ডেবিট কার্ডগুলিকে UPI প্ল্যাটফর্মের সাথে সংযুক্ত করা হয়েছে।