Agnipath scheme : অগ্নিপথ প্রকল্পের প্রতিবাদে অগ্নিগর্ভ বিহার, বিক্ষোভের আঁচ অন‍্যান‍্য রাজ‍্যেও

অগ্নিপথ প্রকল্পের  বিরোধীতায় রেল, সড়ক অবরোধ বিহারে


Protest



কেন্দ্রীয় সরকার মঙ্গলবার প্রতিরক্ষা বাহিনীর জন্য অগ্নিপথ নিয়োগ প্রকল্প ঘোষণা করেছে। অগ্নিপথ নিয়োগ প্রকল্পের অধীনে, সৈন্য নিয়োগ করা হবে শুধুমাত্র চার বছরের মেয়াদের জন্য।



কেন্দ্রের এই অগ্নিপথ প্রকল্প নিয়ে অগ্নিগর্ভ বিহার। বৃহস্পতিবার বিহারের বেশ কয়েকটি জেলায় সশস্ত্র বাহিনীর প্রার্থীরা চাকরির নিরাপত্তা এবং পেনশন নিয়ে উদ্বেগ প্রকাশ করে সরকারের অগ্নিপথ নিয়োগ প্রকল্পের বিরুদ্ধে প্রতিবাদ করতে রাস্তায় নামে আর এর জেরে রেল ও সড়ক ট্র্যাফিক ব্যাহত হয়েছিল। 




বিক্ষোভকারীদের বক্তব‍্য, “আমাদের দাবি আগে যেভাবে নিয়োগ হতো সেভাবে করা হোক। ট্যুর অফ ডিউটি (ToD) ফিরিয়ে আনা হোক এবং পরীক্ষাগুলি আগের মতই অনুষ্ঠিত হোক। মাত্র 4 বছরের জন্য কেউ সেনাবাহিনীতে যাবে না"। আরো বলা হয়, “মাত্র 4 বছর কাজ করে আমরা কোথায় যাব?… 4 বছর চাকরি করার পরে আমরা গৃহহীন হব। তাই আমরা রাস্তা প্রতিবাদ করেছি; দেশের নেতারা এখন জানতে পারবেন যে মানুষ সচেতন, ”।




শুধু বিহারেই নয় অগ্নিপথ স্কিমের প্রতিবাদে হরিয়ানাতেও বিক্ষোভ হয়। সহিংসতার বিস্তার রোধ করতে কর্তৃপক্ষ পালওয়াল জেলায় ইন্টারনেট পরিষেবা বন্ধ করে দিয়েছে। নতুন স্কিমের অধীনে চাকরির নিরাপত্তা এবং পেনশন নিয়ে উদ্বেগ প্রকাশ করে জেলা কর্তৃপক্ষের কাছে স্মারকলিপি দেওয়া হয়েছে। তরুণ সশস্ত্র বাহিনীর প্রার্থীরা রাজ্য জুড়ে বেশ কয়েকটি জায়গায় যান চলাচল বন্ধ করে দিয়েছে।




একই রকম প্রতিবাদে, এই প্রকল্পের বিরুদ্ধে চরখি দাদরি জেলার বাসস্ট্যান্ডের কাছে যান চলাচল বন্ধ করে দেয় প্রার্থীরা। এমনকি উত্তরপ্রদেশ, মধ‍্যপ্রদেশ, রাজস্থানেও অগ্নিপথ প্রকল্পের বিরোধীতায় বিক্ষোভ প্রদর্শিত হয়।




'অগ্নিপথ' স্কিমের অধীনে, বেশিরভাগ সৈন্য মাত্র চার বছর চাকরি করতে পারবে কারণ মাত্র 25 শতাংশ 'অগ্নিবীর' স্থায়ী কমিশনের অধীনে আরও 15 বছর চাকরি চালিয়ে যেতে পারবেন। সশস্ত্র বাহিনী এই বছর 46,000 'অগ্নিবীর' নিয়োগ করবে এবং নির্বাচনের জন্য যোগ্য বয়স হবে 17.5 বছর থেকে 21 বছরের মধ্যে। স্কিমের অধীনে নিয়োগ 90 দিনের মধ্যে শুরু হবে। চাকরির প্রথম বছরে একজন 'অগ্নিবীর'-এর মাসিক বেতন হবে 30,000 টাকা এবং হাতে থাকা পরিমাণ 21,000 টাকা হবে কারণ 9,000 টাকা সরকারের সমান অবদানের সাথে একটি কর্পাসে যাবে।

Post a Comment

thanks