Latest Online Bengali News Portal

Breaking

Sunday, June 12, 2022

DA News : খুশির খবর, জুলাই মাসেই ৫ শতাংশ ডিএ বৃদ্ধির সম্ভাবনা

খুশির খবর, জুলাই মাসেই  ৫ শতাংশ ডিএ বৃদ্ধির সম্ভাবনা 

টাকা



ইতিমধ্যে কলকাতা উচ্চ আদালত সকল সরকারি কর্মচারী ও শিক্ষকশিক্ষিকা-শিক্ষাকর্মীদের নায্য অধিকার ও প্রাপ্য বকেয়া ডিএ (dearness allowance) ৩ মাসের মধ্যে মিটিয়ে দিতে বলেছেন রাজ্য সরকারকে । 

এমন পরিস্থিতিতে DA (dearness allowance) ও স্থায়ী নিয়োগের দাবিকে সামনে রেখে প্রাথমিক শিক্ষকদের রাজনীতি নিরপেক্ষ সংগঠন উস্থি ইউনাইটেড প্রাইমারি টিচার্স ওয়েলফেয়ার অ্যাসােসিয়েশনের (UUPTWA) আহ্বানে রাজ্যের DA (dearness allowance) থেকে বঞ্চিত বিভিন্ন শিক্ষক ও সরকারি কর্মচারী সংগঠনের ঐক্যবদ্ধ উদ্যোগে গত ১১ জুন কলকাতার রাজপথে এক বিরাট মিছিল সংগঠিত করে সরকারের উপর একপ্রকার চাপ সৃষ্টি করেছে।


তবে রাজ্য সরকার এখনো পর্যন্ত সরকারী কর্মীদের ডিএ (dearness allowance) নিয়ে কিছু না বললেও খুব শীঘ্রই ভালো খবর আসতে চলেছে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য। আগামী ১ জুলাই থেকেই মহার্ঘ ভাতা (dearness allowance) বৃদ্ধি নিয়ে বড় ঘোষণা করতে পারে কেন্দ্র সরকার, এমনটাই বিভিন্ন সংবাদ মাধ্যমের রিপোর্ট বলছে।


বিভিন্ন সংবাদ মাধ্যমের রিপোর্ট অনুসারে এবার কেন্দ্র সরকার তার কর্মচারীদের জন্য ডিএ (dearness allowance) ৫ শতাংশ পর্যন্ত বাড়িয়ে দিতে পারে। সেক্ষেত্রে অনেকটাই বেতন বৃদ্ধি হবে কেন্দ্রীয় সরকারি কর্মীদের।


প্রসঙ্গত AICPI এর তথ্যের ওপর নির্ভর করে মহার্ঘ ভাতা বৃদ্ধি করা হয়। AICPI সূচক অনুযায়ী মার্চ থেকেই এই সূচকে বড় লাফ দেখা গিয়েছে। সেক্ষেত্রে এবার কেন্দ্র সরকারের কর্মীদের ৫ শতাংশ মহার্ঘ্য ভাতা (dearness allowance) বৃদ্ধির সম্ভাবনা প্রবল হয়েছে। এই মুহূর্তে কেন্দ্রীয় সরকারি কর্মীরা ৩৪ শতাংশ হারে ডিএ পাচ্ছেন। আরও ৫ শতাংশ বৃদ্ধিপেলে মোট ডিএ (dearness allowance) বেড়ে ৩৯ শতাংশ হবে। সাধারণত সরকার বছরে দুবার ডিএ বৃদ্ধি করে থাকে। জানুয়ারি ও জুলাই মাসে সাধারণত মহার্ঘ ভাতা বৃদ্ধি পায়।


9 comments: