e-Shram Card: ই-শ্রম কার্ড ধারকদের জন্য বড় খবর, জেনে নিন বিস্তারিত

e-Shram Card: ই-শ্রম কার্ড ধারকদের জন্য বড় খবর, জেনে নিন বিস্তারিত 

e-Shram Card



ই-শ্রম পোর্টাল: ই-শ্রম কার্ডধারীদের (e-Shram Card) জন্য সুখবর রয়েছে। ই-শ্রমের (e-Shram Card) অধীনে প্রাপ্ত দ্বিতীয় কিস্তি যোগ্য সুবিধাভোগীদের অ্যাকাউন্টে শীঘ্রই আসতে চলেছে। আপনি যদি এখনও এটির জন্য নিবন্ধন না করে থাকেন তবে আপনি এর সুবিধা থেকে বঞ্চিত হতে পারেন। এইরকম পরিস্থিতিতে, আপনার যত তাড়াতাড়ি সম্ভব ই-শ্রম কার্ডের (e-Shram Card) জন্য নিজেকে নিবন্ধন করা উচিত।

প্রকৃতপক্ষে, কেন্দ্রীয় সরকার দরিদ্র এবং অর্থনৈতিকভাবে পিছিয়ে থাকা মানুষের কল্যাণের জন্য অনেকগুলি প্রকল্প চালাচ্ছে, যার অধীনে জনগণকে তাদের অর্থনৈতিক অবস্থা সহ অনেক ধরনের সহায়তা প্রদান করা হয়। এই স্কিমগুলির মধ্যে আরও একটি স্কিম রয়েছে, তা হল ই-শ্রম কার্ড প্রকল্প৷ যার অধীনে সরকারের পক্ষ থেকে ই-শ্রম কার্ডধারীদের আর্থিক সহায়তা প্রদান করা হয়।


এই প্রকল্পটি (e-Shram Card) শ্রম মন্ত্রক দ্বারা পরিচালিত হয়। যার প্রথম কিস্তি বেশ কয়েকটি রাজ্যে অনেকের অ্যাকাউন্টে চলে গেছে। এখন দ্বিতীয় কিস্তির জন্য অপেক্ষা করছে। এমন পরিস্থিতিতে, ই-শ্রম কার্ডধারীদের (e-Shram Card) জন্য সুখবর, তারা শীঘ্রই এর দ্বিতীয় কিস্তি পেতে পারেন। তবে পশ্চিমবঙ্গের ক্ষেত্রে এখনো কোন টাকা দেওয়া হয়নি। তবে আশা করা হচ্ছে এই রাজ্যের বাসিন্দাদেরও মিলবে সুবিধা।


রাজ্যে অনেকেই ইশ্রম কার্ড (e-Shram Card) বানিয়েছেন, কার্ড ধারকরা বীমার সুবিধা পেলেও এখনো রাজ্যের ইশ্রম কার্ড ধারকরা কোন আর্থিক সুবিধা পাননি। কিন্তু যেভাবে একাউন্ট ভেরিফাই করা হচ্ছে, তাতে করে ধারণা করা হচ্ছে যোগী সরকারের মতন এই রাজ্যের অসংগঠিত শ্রমিকরাও আর্থিক সুবিধা পাবেন।




ই-শ্রম (e-Shram Card) কার্ডটি মূলত অসংগঠিত শ্রমিকদের জন্য, তাই যাদের জব কার্ড (Job Card) আছে শুধুমাত্র তাদের ই-শ্রম কার্ডের তথ্য ভেরিফাই করা হচ্ছে বলে জানা গিয়েছে। একমাত্র জব কার্ড ধারকদের (job card) তথ্য ভেরিফাই করছে সরকার এবং ই-শ্রম লিস্টে নাম তুলছে । তাই যদি আপনার জব কার্ড না থাকে এবং আপনি ই-শ্রম কার্ড (e-Shram Card) বানিয়েছেন তাহলে এই লিস্টে আপনার নাম থাকবে না, এমনটাই জানা যাচ্ছে ।




e-Shram এর সুবিধা পেতে আপনি সরাসরি অফিসিয়াল ওয়েবসাইট eshram.gov.in-এ গিয়ে এটির জন্য নিবন্ধন করতে পারেন। এছাড়াও, আপনি আপনার নিকটস্থ পাবলিক সার্ভিস সেন্টার, সিএসসি বা পোস্ট অফিসে গিয়ে ই-শ্রম কার্ডের জন্য নিবন্ধন করতে পারেন।


একটি তথ্য অনুসারে, এখনও পর্যন্ত অসংগঠিত ক্ষেত্রের 18 কোটিরও বেশি মানুষ ই-শ্রম পোর্টালে নিজেদের নিবন্ধিত (e-Shram Card) করেছেন এবং এর সুবিধা নিচ্ছেন। আপনার যদি ই-শ্রম কার্ড (e-Shram Card) থাকে, তাহলে আপনি 2 লক্ষ টাকা পর্যন্ত পিএম সুরক্ষা বীমা যোজনার বিমা কভারের জন্য যোগ্য৷ দুর্ঘটনায় কোনো শ্রমিক মারা গেলে তার পরিবার ২ লাখ টাকা পায়। একই সময়ে, ব্যক্তি প্রতিবন্ধী হলে 1 লাখ টাকা প্রদান করা হয়।

Post a Comment

thanks