কীভাবে গুগল ম্যাপ এর মাধ্যমে ট্রেনের Live Location ট্র্যাক করবেন, জেনে নিন 


google map
গুগুল ম্যাপ 



ট্রেন সফর আমরা অনেকেই করে থাকি। ট্রেনটি কোথায় আছে তা জানার জন্য আমরা ব্যবহার করে থাকি "হোয়ার ইজ মাই ট্রেন" (Where is my train) অ্যাপ টি। এই অ্যাপটির মাধ্যমে আমরা খুব সহজেই ট্রেনের বর্তমান লোকেশন জানতে পারি। কারণ GPS এনেবল থাকায় খুব সহজেই লোকেশন ট্র্যাক করা সম্ভব। কিন্তু আপনি জানেন কি এই অ্যাপ ছাড়াও শুধুমাত্র গুগুল ম্যাপ দিয়েও আপনি আপনার ট্রেনের লোকেশন (Live Location) জানতে পারবেন। 


গুগলের (Google) এর মাধ্যমে জানতে পারবেন লাইভ লোকেশন। অনেকেই ব্যবহার করেন অ্যান্ডরয়েড ফোন। এর ফলে প্রত্যেক ফোনে Google Map ইনবিল্ড থাকে; যার মাধ্যমে আপনি খুব সহজেই ট্রেনের লাইভ লোকেশন (Live Location) ট্র্যাক করতে পারবেন।


কীভাবে Google Map এর মাধ্যমে ট্রেনের লাইভ লোকেশন (Live Location) ট্র্যাক করবেন?

আপনি প্রথমে নিজের মোবাইল থেকে Google Map ওপেন করুন। এরপর গন্তব্য ট্রেন স্টেশন বা গন্তব্য স্থান সিলেক্ট করুন। এবার উপরে দেওয়া একাধিক আইকনের মধ্যে Train আইকন সিলেক্ট করুন। এই আইকনটি Two Wheeler এবং Walk এর মাঝেই পাবেন।

google map
live location google map


এরপর রুট অপশনে ট্রেন সিলেক্ট করুন। তারপর নেক্সট ক্লিক করে ট্রেনের নাম সিলেক্ট করে লাইভ স্টেটাস দেখতে পারবেন।

লোকাল ট্রেনের ক্ষেত্রে, Google Map ওপেন করে ডেস্টিনেশন সিলেক্ট করবেন। এরপর ট্রেন আইকনের উপর ট্যাপ করুন।লোকাল ট্রেনের ক্ষেত্রে ট্রেন নাম দেখাবে না। সেক্ষেত্রে লাইভ ট্র্যাকিংয়ের সময় যেখানে পজিশন দেখাবে। সেটাই হল আপনার লাইভ লোকেশন।

এখনি চেক করে নিন- https://g.page/sangbadekalavyanewsportal?share