কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী ও সাংসদ রাহুল গান্ধীকে তলব ইডির 

Sonia, Rahul Gandhi

এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) ন্যাশনাল হেরাল্ড কেস (National Herald Case) নিয়ে কংগ্রেসের অন্তর্বর্তী সভানেত্রী সোনিয়া গান্ধী (Congress interim president Sonia Gandhi) এবং দলের সাংসদ রাহুল গান্ধীকে (MP Rahul Gandhi) তলব করেছে, যেটি 2015 সালে তদন্তকারী সংস্থা বন্ধ করে দিয়েছিল। একটি সাংবাদিক সম্মেলনে ভাষণ দেওয়ার সময়, কংগ্রেস দল বিজেপিকে পুতুল এজেন্সি ব্যবহার করার অভিযোগ এনে নিন্দা জানায়। রাজনৈতিক বিরোধীদের ভয় দেখান।



 
“1942 সালে ন্যাশনাল হেরাল্ড পত্রিকা শুরু হয়, সেই সময়ে ব্রিটিশরা এটিকে দমন করার চেষ্টা করেছিল, আজ মোদী সরকারও তাই করছে এবং এর জন্য ইডি ব্যবহার করা হচ্ছে। ইডি আমাদের সভাপতি সোনিয়া গান্ধী এবং রাহুল গান্ধীকে নোটিশ দিয়েছে,” কংগ্রেস নেতা রণদীপ সুরজেওয়ালা বুধবার এক সংবাদ সম্মেলনে বলেছেন।




ন্যাশনাল হেরাল্ড মামলায় মানি লন্ডারিং তদন্তের ক্ষেত্রে এই বছরের এপ্রিলে নয়াদিল্লিতে সিনিয়র কংগ্রেস নেতা মল্লিকার্জুন খার্গ এবং কংগ্রেস কোষাধ্যক্ষ পবন বানসালকে জিজ্ঞাসাবাদের পরে ফেডারেল সংস্থার পদক্ষেপ।



সংস্থাটি তখন প্রিভেনশন অফ মানি লন্ডারিং অ্যাক্টের (পিএমএলএ) Prevention of Money Laundering Act (PMLA) অধীনে কংগ্রেসের উভয় নেতার বক্তব্য রেকর্ড করে। ন্যাশনাল হেরাল্ড অ্যাসোসিয়েটেড জার্নালস লিমিটেড (এজেএল) দ্বারা প্রকাশিত এবং ইয়াং ইন্ডিয়ান প্রাইভেট লিমিটেড (ওয়াইআইএল) এর মালিকানাধীন। খারগে YIL-এর সিইও, বনসাল AJL-এর ম্যানেজিং ডিরেক্টর।




ইডি বর্তমানে শেয়ারহোল্ডিং প্যাটার্ন এবং আর্থিক লেনদেনের পাশাপাশি এজেএল এবং ওয়াইআইএল-এর কার্যপ্রণালীতে দলীয় কর্মকর্তাদের ভূমিকা তদন্ত করছে। ( Young Indian Pvt Limited)YIL প্রবর্তকদের মধ্যে রয়েছে কংগ্রেস সভাপতি সোনিয়া গান্ধী এবং রাহুল গান্ধী।




বিজেপি সাংসদ সুব্রহ্মণ্যম স্বামী অভিযোগ করেছিলেন যে গান্ধীরা প্রতারণা করেছে এবং তহবিল অপব্যবহার করেছে, YIL শুধুমাত্র 50 লক্ষ টাকা দিয়েছিল যা AJL কংগ্রেসের কাছে পাওনা 90.25 কোটি টাকা পুনরুদ্ধার করার অধিকার পেতে পারে। তিনি এর আগে  দিল্লি আদালতে অভিযোগ একটি দায়ের করেছিলেন। আদালত স্বামীর আবেদনে YIL-এর বিরুদ্ধে আয়কর বিভাগের তদন্তের প্রজ্ঞা গ্রহণ করার পরে, ইডি PMLA-এর অধীনে একটি নতুন মামলাও নথিভুক্ত করেছে।