Assam Flood : আসামে ভয়াবহ বন্যা পরিস্থিতি,মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫৫

people, boat and water





আসামে ভয়াবহ অবনতি হয়েছে বন্যা পরিস্থিতির (Assam Flood)। বন্যা-ভূমিধসে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫৫ জনে। নতুন করে বন্যার কবলে ৭০ হাজারের বেশি মানুষ। তলিয়ে গেছে ৩ হাজারের বেশি গ্রাম।



গত তিন-চার দিনের অবিরাম বৃষ্টির কারণে আসামের পরিস্থিতি (Assam Flood) ক্রমাগত খারাপ হচ্ছে। আসাম, মেঘালয় এবং অরুণাচল প্রদেশ সহ উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলিও বন্যা ও ভূমিধসের কারণে খারাপ অবস্থায় রয়েছে। আসামের প্রায় 25টি জেলা বন্যার কবলে পড়েছে, 11 লাখেরও বেশি মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। বন্যায় 1,702টি গ্রাম ক্ষতিগ্রস্ত হয়েছে, 68,000 জন মানুষকে 150টি ত্রাণ শিবিরে আশ্রয় নিতে বাধ্য করেছে।

people rescue


সরকারি বুলেটিনে বলা হয়েছে, বন্যায় (Assam Flood) দুই শিশুসহ আরও নয়জনের মৃত্যু হয়েছে। রাজ্যে বন্যা ও ভূমিধসের কারণে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫৫।


কর্মকর্তারা জানিয়েছেন, রাজ্যের অনেক জায়গায় ব্রহ্মপুত্র, মানস, গৌরাঙ্গ, কপিলি এবং পাগলাদিয়া নদীর জলস্তর বিপদসীমার উপরে।একই সঙ্গে বন্যায় প্রায় ১৯ হাজার ৭৮২ দশমিক ৮০ হেক্টর ফসলি জমি জলে তলিয়ে গেছে (Assam Flood)। রাজ্য সরকারের তথ্য অনুসারে, 72টি রাজস্ব বৃত্তের অধীনে 1,510টি গ্রাম জলের নীচে রয়েছে৷ প্রশাসনের পক্ষ থেকে জনগণকে নিজ নিজ বাড়িতে থাকার আহ্বান জানানো হয়েছে।


water, flood, people on boat


বৃষ্টির কারণে বন্যা ও ভূমিধসের মতো সমস্যা মোকাবিলায় সরকার চারটি কমিটি গঠন করেছে। প্রতিটি কমিটির নেতৃত্বে থাকবেন একজন ক্যাবিনেট মন্ত্রী। কেন্দ্রীয় নৌপরিবহন, জলপথ এবং বন্দর মন্ত্রী সর্বানন্দ সোনোয়াল মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মার সাথে বৈঠক করেছেন এবং বর্তমান পরিস্থিতি সম্পর্কে খোঁজখবর নিয়েছেন। এখানে, বলিউড অভিনেতা অর্জুন কাপুর এবং পরিচালক রোহিত শেঠি বন্যা দুর্গত লোকদের সাহায্য করার জন্য সিএম ত্রাণ তহবিলে 5 লক্ষ টাকা দিয়েছেন। দুজনকেই ধন্যবাদ জানিয়েছেন মুখ্যমন্ত্রী সরমা।



শুক্রবার আসামের মুখ্যমন্ত্রী হেমন্ত শর্মার সাথে ফোনে কথা বলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কেন্দ্র থেকে সর্বোচ্চ সহায়তার আশ্বাস দেন তিনি। 

বন্যা পরিস্থিতির উন্নতি নেই আরেক রাজ্য মেঘালয়েও। দু’দিনে ১৯ জনের মৃত্যু হয়েছে রাজ্যটিতে।