Yoga - যোগা, যোগাসন


girl, yoga on mate
ছবি- স্যোসাল মিডিয়া থেকে সংগৃহীত



মানসিক ও শারীরিক চাপ কমিয়ে ইতিবাচক ফলাফল পাওয়ার জন্যে যোগাসনের ভূমিকা অনস্বীকার্য। যোগাসন নানারকম ভাবে উপকার প্রদান করতে পারে। বর্তমান সময়ে যোগাসোনের প্রতি প্রবল আগ্রহ বৃদ্ধি পেয়েছে। কিন্তু আপনি জানেন কি যোগাসনের ক্ষেত্রে কি কি বিষয় বিশেষ ভাবে লক্ষ্য করতে হয়?

পোষাক

ঢিলেঢালা ও আরামদায়ক পোষাক পরে যোগাসন (Yoga) করতে হয়। তার সাথে অবশ্যই দরকার একটি যোগাসন করার ম্যাট যার ওপরে বসে অনুশীলন করতে হবে। যোগাসন  (Yoga)  সবসময় খালি পায়ে করা উচিত । 


a girl in yoga dress
ছবি- স্যোসাল মিডিয়া থেকে সংগৃহীত

খাওয়ার নিয়ম

খেয়াল রাখতে হবে যেন যোগাসন   (Yoga) করার আগে পেট খালি থাকে। অর্থাৎ যোগাসন করার অন্তত ২ থেকে ৪ ঘণ্টা আগে খাবার খাওয়া যায় এবং হয়ে যাওয়া ২ ঘণ্টা পর খাওয়া যায়। না’হলে শরীরে অস্বস্তি হতে পারে।

নিঃশ্বাস প্রশ্বাস

যোগাসনে  (Yoga) একটি গুরুত্বপূর্ণ শেখার বিষয় হল নিঃশ্বাস প্রশ্বাসের দিকে খেয়াল রাখা তাতে ফল পাওয়া যায়।

জোর না করা

জোর করে না করে ধীরে ধীরে যোগা  (Yoga)  করা উচিৎ নাহলে শরীরে ব্যাথা আরো বেড়ে যাবে।

a girl yoga on sea beech
ছবি- স্যোসাল মিডিয়া থেকে সংগৃহীত


শারীরিক অবস্থা 

অনেকের ধারণা, যোগাসন  (Yoga)  করতে গেলে খুব সাবলীল ও রোগ শরীর প্রয়োজন হয়। কিন্তু একথা একেবারে ভুল। আপনার ওজন যাই হোক না কেন, আপনি তা নিয়েই নিজের সুবিধা মত যোগাসন করতে পারেন।


a girl do yoga
ছবি- স্যোসাল মিডিয়া থেকে সংগৃহীত


যোগাসন করার সঠিক সময় (Correct Time to Practice Yoga )

বৈজ্ঞানিকভাবে যোগাসনের সঠিক সময় ভোর ৩:৪০। এছাড়া, সূর্য ওঠার সময় যোগাসন করা হল সব থেকে ভাল সময়। ভোরের শীতল ও সতেজ আবহাওয়ায় শ্বাস নিলে শরীর ও মন দুটিই সতেজ থাকে। 

সকালবেলায় মন মেজাজ সব থেকে ঠাণ্ডা ও শান্ত থাকে ও তার সাথে মস্তিস্ক পুরোপুরি সতেজ থাকে। ঘুম থেকে উঠে সকালের প্রাতঃকর্ম সেরে মুখ ধুয়ে যোগাসন শুরু করে দিন। ধীরে ধীরে মাংসপেশি গুলি টানটান করুন, দেখবেন শরীর হালকা হতে শুরু করেছে।প্রকৃতির সাথে আত্মস্ত হওয়ার সব থেকে পবিত্র ও ভাল সময় হল ভোরবেলা।