Agneepath Recruitment Scheme 2022: ৪ বছরের চাকরি, ৬.৯ লক্ষ টাকা বেতন, সেনাবাহিনীতে নয়া স্কিম 

indian soldier


কেন্দ্রীয় সরকার মঙ্গলবার প্রতিরক্ষা বাহিনীর জন্য অগ্নিপথ নিয়োগ প্রকল্প ঘোষণা করেছে। অগ্নিপথ নিয়োগ প্রকল্পের অধীনে, সৈন্য নিয়োগ করা হবে শুধুমাত্র চার বছরের মেয়াদের জন্য।



তিন বাহিনীর প্রধান, সেনাপ্রধান জেনারেল মনোজ পান্ডে, বিমান বাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল ভিআর চৌধুরী এবং নৌবাহিনীর প্রধান অ্যাডমিরাল আর হরি কুমারের উপস্থিতিতে প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং  সেনাবাহিনীর এই নিয়োগ সংক্রান্ত স্কিমের ঘোষণা করেনরাজনাথ সিং জানিয়েছেন, দেশের নিরাপত্তা জোরদার করতেই নতুন এই পরিকল্পনার দিকে হেঁটেছে সরকার। 

 
এই স্কিমের মাধ্যমে যেকোনও রেজিমেন্টের জন্য আবেদন করতে পারবেন। এছাড়াও রেজিমেন্টে জাতি, ধর্ম, অঞ্চলের ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে না।এই স্কিম অনুযায়ী ১৭.৫ বছর থেকে ২১ বছরের যুবকরা (অগ্নিপথ স্কিম) এই স্কিমে আবেদন করতে পারবেন। এতে ১০ সপ্তাহ থেকে ৬ মাস পর্যন্ত প্রশিক্ষণের ব্যবস্থা থাকবে।এই স্কিমের বেতনের হিসাবে প্রথম বছরের জন্য ৪.৭৬ লক্ষ বার্ষিক প্যাকেজ পাবে যুবকরা। চতুর্থ বছরে এই প্যাকেজ বেড়ে ৬.৯২ লক্ষ টাকায় গিয়ে দাঁড়াবে।  ৪ বছরের চাকরি শেষ হওয়ার পর সেনাবাহিনীর যুবকদের পরিষেবা তহবিল হিসাবে ১১.৭ লক্ষ টাকা পাবে।



সেনাপ্রধান, বিমান বাহিনী প্রধান এবং নৌবাহিনী প্রধান দুই সপ্তাহ আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে সৈনিক নিয়োগের জন্য অগ্নিপথ প্রকল্পের বিষয়ে ব্রিফ করেছিলেন যা অল্প সময়ের জন্য বাহিনীতে সৈন্যদের অন্তর্ভুক্তির পথ প্রশস্ত করবে। পরিকল্পনাটি পরিকল্পনা করা হয়েছে এবং বাস্তবায়িত হচ্ছে সামরিক বিষয়ক বিভাগ (DMA) দ্বারা




নতুন অগ্নিপথ প্রকল্পের অধীনে, তরুণরা চার বছরের জন্য বাহিনীতে যোগ দেবে এবং দেশের সেবা করবে। এই প্রকল্পটি ব্যয় হ্রাস এবং প্রতিরক্ষা বাহিনীর বয়স প্রোফাইলের দিকে সরকারের প্রচেষ্টার একটি অংশ। নিয়োগের জন্য ক্যাচমেন্ট এলাকাগুলিও উল্লেখযোগ্যভাবে প্রসারিত হতে পারে।




চার বছর শেষে, প্রায় 80 শতাংশ সৈন্য দায়িত্ব থেকে অব্যাহতি পাবে এবং আরও কর্মসংস্থানের সুযোগের জন্য সশস্ত্র বাহিনীর সহায়তা পাবে। বেশ কিছু কর্পোরেশন প্রশিক্ষিত এবং সুশৃঙ্খল যুবকদের জন্য চাকরি সংরক্ষণে আগ্রহী হবে যারা তাদের জাতির সেবা করেছে।




সশস্ত্র বাহিনীর প্রাথমিক হিসাব অনুযায়ী, যদি ট্যুর অফ ডিউটি ​​ধারণার অধীনে যথেষ্ট সংখ্যক সৈন্য নেওয়া হয় তবে বেতন, ভাতা এবং পেনশনে হাজার হাজার কোটি টাকা সঞ্চয় হবে।




নিয়োগপ্রাপ্ত যুবকদের মধ্যে সেরারাও শূন্যপদ পাওয়া গেলে তাদের পরিষেবা চালিয়ে যাওয়ার সুযোগ পেতে পারে। ভারতীয় মডেল তৈরি করার আগে ডিএমএ আটটি দেশে একই ধরনের নিয়োগের মডেল অধ্যয়ন করেছিল।