WB Govt. Scheme : লোকশিল্পীদের লোকপ্রসার প্রকল্পের পর এবার পথশিল্পীদের জন্য নতুন প্রকল্প

লোকশিল্পীদের লোকপ্রসার প্রকল্পের পর এবার পথশিল্পীদের জন্য নতুন প্রকল্প


লোকপ্রসার প্রকল্প
ছবি সংগৃহীত

সিংহাসন পাল্টেছে, রঙ পাল্টেছে বঙ্গীয় রাজনীতির কিন্তু পাল্টায়নি লোকশিল্পীদের করুণ অবস্থান। স্বাধীন ভারতবর্ষে লোকশিল্পীদের পরিচয় রাজনৈতিক ক্ষেত্রে ভোটার মাত্রই । তবে আশার আলো জ্বলেছে ২০১০ বা বলাচলে ২০১০ এর পর থেকে ‘লোকপ্রসার প্রকল্পের’ (lokoprasar prakalpa) মধ্যদিয়ে। আর এবার পথশিল্পীদের জন্য সরকারের নতুন ভাবনা। সূত্রের খবর, এবার স্বীকৃতি(WB Govt. Scheme) পেতে চলেছে পথশিল্পীরা।


লোকশিল্পীদের কাছে মৃত সঞ্জীবনী সুধা হয়ে উঠেছে ‘লোকপ্রসার প্রকল্প’(WB Govt. Scheme)। মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীর অনুপ্রেরণায়, তথ্য ও সংস্কৃতি বিভাগের উদ্যোগে লোকপ্রসার প্রকল্প (lokoprasar prakalpa) নামে একটি নতুন গুরুত্বপূর্ণ প্রকল্প চালু হয়েছে। প্রকল্পটির মূল উদ্দেশ্য হল :


(১) পরিচয়পত্র প্রদান করে লোকশিল্পীদের সন্মান জানানো ,

(২) বাংলার সনাতন লোক-আঙ্গিক তুলে ধরা ,

(৩) শিল্প ও সংস্কৃতির লুপ্ত-প্রায় শাখাগুলিকে পুনরুজ্জীবিত করা ও

(৪) লোক শিল্পের সঙ্গে যুক্ত মানুষদের আর্থ - সামাজিক পরিস্থিতির উন্নয়ন ঘটানো।

লোকপ্রসার প্রকল্প
ছবি সংগৃহীত



তথ্য ও সংস্কৃতি বিভাগ লোকপ্রসার প্রকল্পের মাধ্যমে নিম্নলিখিত কর্মসূচিগুলি রূপায়িত করে :


(ক) প্রত্যেক লোকশিল্পীকে পরিচয় - পত্র প্রদানঃ- লোকশিল্পীদের যথাযথ সন্মান দেবার উদ্দেশ্যে রাজ্য সরকার প্রত্যেক লোকশিল্পীকে পরিচয় পত্র প্রদানের উদ্যোগ গ্রহণ করেছে। এখনও পর্যন্ত , সারা রাজ্যে ৮৪,৭২০ জন শিল্পীকে পরিচয় - পত্র প্রদান করা হয়েছে।




লোকপ্রসার প্রকল্প
ছবি সংগৃহীত

খ ) দুঃস্থ ও বয়স্ক লোকশিল্পীদের জন্য পেনশনের ব্যবস্থাঃ- বাংলায় বহুসংখ্যক লোকশিল্পী আছেন , যাঁরা সুনামের সঙ্গে বহু অনুষ্ঠান করেছেন এবং শ্রোতাদের মনোরঞ্জন করেছেন। তাঁদের মধ্যে বেশিরভাগ শিল্পীই বয়সজনিত কারণে বর্তমানে অনুষ্ঠানে অংশগ্রহণ করতে অপারগ। এদের মধ্যে অনেকের নির্দিষ্ট কোনও আয় নেই এবং তাঁদের দেখাশোনা করার কেউ নেই। তাঁদের সহায়তার জন্য রাজ্য সরকার এগিয়ে এসেছে। ৬০ বছরের বেশী বয়স্ক লোক শিল্পীরা লোকপ্রসার প্রকল্পের অধীনে পেনশন পাচ্ছেন। পশ্চিমবঙ্গে , বর্তমানে প্রায় ৮,৫৯৬ জন শিল্পী প্রতিমাসে ১০০০ টাকা পাচ্ছেন। এই টাকা সরাসরি শিল্পীদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে যাচ্ছে।




গ ) শিল্পীদের বহালভাতাঃ- লোকপ্রসার প্রকল্পে তালিকাভুক্ত ৬০ বছরের কম বয়সী লোকশিল্পীরা - যাঁরা সরকারের বিভিন্ন প্রচারমূলক কাজে অংশ নিচ্ছেন , তাঁরা বহালভাতা হিসাবে প্রতিমাসে ১০০০ টাকা পাচ্ছেন। এই সময় পর্যন্ত প্রায় ৭৬,০০০ লোকশিল্পী এই বহাল ভাতা পাচ্ছেন। এই টাকা সরাসরি শিল্পীদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে যাচ্ছে।




ঘ ) উন্নয়ন মূলক প্রকল্প গুলিতে প্রচারকার্জের জন্য লোকশিল্পীদের যুক্ত করাঃ- সরকারের বিভিন্ন উন্নয়নমূলক কর্মসূচি যেমন কন্যাশ্রী, যুবশ্রী, শিক্ষাশ্রী, খাদ্যসাথী ইত্যাদির প্রচারে লোকশিল্পীরা অগ্রণী ভূমিকা নিচ্ছেন। এই প্রকল্পকে ঘিরে রাজ্যের লোকশিল্পীদের মধ্যে বিপুল উৎসাহ ও উদ্দীপনার সৃষ্টি হয়েছে।


লোকপ্রসার প্রকল্প
ছবি সংগৃহীত



তবে এবার নতুন প্রকল্পের (WB Govt. Scheme) কথা শোনা যাচ্ছে পথশিল্পীদের নিয়ে। জানা গিয়েছে তথ্য সংস্কৃতি দপ্তর থেকে এই মর্মে প্রতিটি জেলায় নির্দেশ পৌঁছে গিয়েছে। নির্দেশে বলা হয়েছে -


১। পথশিল্পীদের চিহ্নিত করতে হবে জেলাগুলিকে


২। পথশিল্পীদের গানের ভিডিও করে পাঠাতে হবে তথ্য সংস্কৃতি দপ্তরে


৩। পথশিল্পীদের নাম, বয়স, ঠিকানা, মোবাইল,নাম্বার সংরহ করে পাঠাতে হবে দপ্তরে।



জানাগিয়েছে, পথশিল্পীদের চিহ্নিতকরণ পর্ব শেষ হলেই তাঁদের জন্য সরকারি সুযোগ সুবিধা ঘোষণা করা হতে পারে।

Post a Comment

thanks