UPSC Calendar 2023: বার্ষিক ক্যালেন্ডার প্রকাশ করলো UPSC



upsc


ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন (ইউপিএসসি) 2023 সালের বার্ষিক পরীক্ষার সময়সূচী (UPSC Calendar 2023) প্রকাশ করেছে। পরীক্ষার ক্যালেন্ডার অনুসারে, সিভিল সার্ভিস প্রিলিমিনারি পরীক্ষা 28 মে, 2023 তারিখে অনুষ্ঠিত হবে, এর বিজ্ঞপ্তি 01 ফেব্রুয়ারী, 2023-এ প্রকাশিত হবে৷ এর জন্য আবেদন করার শেষ তারিখ হল 21 ফেব্রুয়ারি, 2023৷ 



UPSC প্রার্থীরা UPSC-এর অফিসিয়াল ওয়েবসাইট upsc.gov.in থেকে UPSC বার্ষিক পরীক্ষার ক্যালেন্ডার ডাউনলোড করতে পারেন৷ পরীক্ষার তারিখগুলি পরিবর্তন হতে পারে।



পরীক্ষার ক্যালেন্ডারে 2023 সালে UPSC দ্বারা পরিচালিত পরীক্ষার নাম, এর বিজ্ঞপ্তির তারিখ, আবেদন জমা দেওয়ার শেষ তারিখ এবং পরীক্ষার তারিখ অন্তর্ভুক্ত রয়েছে।






কিভাবে ডাউনলোড করবেন

UPSC-এর অফিসিয়াল ওয়েবসাইট upsc.gov.in-এ যান।

হোমপেজে, 'Examination' বিকল্পে ক্লিক করুন।

এখন 'Calendar' বিকল্পে ক্লিক করুন।

একটি নতুন ওয়েবপেজ খুলবে।

"Annual Calendar 2023" লেখা লিঙ্কটিতে ক্লিক করুন

একটি নতুন PDF খুলবে।

বিভিন্ন পরীক্ষার পরীক্ষার তারিখ চেক করতে PDF নিচে স্ক্রোল করুন।

পিডিএফ সংরক্ষণ করুন এবং ভবিষ্যতের রেফারেন্সের জন্য এটি ডাউনলোড করুন




কমিশন সিভিল সার্ভিসেস (মেইন) পরীক্ষার 2023 এবং ইন্ডিয়ান ফরেস্ট সার্ভিস (মেন) পরীক্ষার 2023 তারিখগুলিও শেয়ার করেছে৷ সিভিল সার্ভিসেস প্রিলিম পরীক্ষার জন্য যোগ্যতা অর্জনকারী প্রার্থীদের মেইন পরীক্ষার জন্য উপস্থিত হতে হবে৷




সিভিল সার্ভিসেস (মেইন) পরীক্ষা 15 সেপ্টেম্বর, 2023 এ অনুষ্ঠিত হবে এবং 5 দিন ধরে চলবে। ইতিমধ্যে, ভারতীয় বন পরিষেবা (প্রধান) পরীক্ষা 26 নভেম্বর, 2023 এ অনুষ্ঠিত হবে এবং 10 দিন চলবে। আরও বিস্তারিত জানার জন্য, প্রার্থীদের UPSC-এর অফিসিয়াল ওয়েবসাইট upsc.gov.in-এ যাওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে।