Pakistan Towards Civil War : শ্রীলঙ্কার পর এবার পাকিস্তান ! ইমরানের সমাবেশে সহিংসতা শুরু, মেট্রো স্টেশন পুড়িয়ে জিহাদ ঘোষণা


Pakistan Towards Civil War




শ্রীলঙ্কার পর এবার পাকিস্তান ! ইসলামাবাদে প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খানের সমাবেশ থামানোর সময় পাকিস্তানে পুলিশ ও পিটিআই কর্মীদের মধ্যে সহিংস সংঘর্ষ হয়। ইসলামাবাদের মেট্রো স্টেশনে বিস্ফোরণের খবর পাওয়া গেছে। অনেক জায়গায় নেতাকর্মী ও নিরাপত্তা বাহিনীর মধ্যে সংঘর্ষ হয়। এরপর ইসলামাবাদে সেনা মোতায়েন করে রেড জোন ঘোষণা করেছে শাহবাজ শরিফ সরকার।




বুধবার থেকে শুরু হওয়া সমাবেশকে ইসলামাবাদে প্রবেশ করতে বাধা দিতে পুলিশ রাস্তা অবরোধ করে, তবুও নেতাকর্মীরা রাজি হননি। এ সময় পুলিশের সঙ্গে তার সংঘর্ষ শুরু হয়। সরকার সমাবেশে নিষেধাজ্ঞা জারি করেছিল, কিন্তু সুপ্রিম কোর্ট কর্তৃপক্ষকে 'আজাদি মার্চ'-এর জন্য পিটিআই-কে একটি বিকল্প ভেন্যু দেওয়ার নির্দেশ দেয়। একই সঙ্গে ইসলামাবাদের রুটে পিটিআই কর্মীদের প্রচুর ভিড় দেখা গেছে।




সাবেক প্রধানমন্ত্রী ও পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) প্রধান ইমরান খান তার সমর্থকদের নিয়ে বুধবার ইসলামাবাদে মিছিলের ডাক দেন। সমাবেশে অংশ নিতে সারাদেশ থেকে তার দলের নেতাকর্মীরা মিছিল আকারে পাকিস্তানের রাজধানীতে পৌঁছাচ্ছিলেন। শরীফ সরকার তাদের থামাতে জায়গায় জায়গায় ব্যারিকেড দিয়ে পথ অবরোধ করলেও তারা রাজি হয়নি। হাজার হাজার শ্রমিক ইসলামাবাদে পৌঁছেছেন। সমাবেশ চলাকালে পিটিআই ও নিরাপত্তা বাহিনীর মধ্যে সংঘর্ষ হয়।



সহিংসতায় ইমরানের অনেক কর্মী ও পুলিশ সদস্য আহত হয়েছেন। বিপুল সংখ্যক ইমরান সমর্থককে গ্রেফতার করা হয়েছে। সংঘর্ষের পর পিটিআই সমর্থকরা ইসলামাবাদের একটি মেট্রো স্টেশনে আগুন ধরিয়ে দেয়। ইমরানের দল ও সরকারের মধ্যে দ্বন্দ্বের পরিপ্রেক্ষিতে পাকিস্তানে গৃহযুদ্ধের মতো পরিস্থিতি তৈরি হয়েছে। নিরাপত্তা বাহিনী ও ইমরান সমর্থকদের মধ্যে সংঘর্ষ অব্যাহত রয়েছে। শ্রমিকরা সারারাত রাস্তায় দাঁড়িয়ে থাকে।




বুধবার গভীর রাতে, প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খান তার লক্ষাধিক সমর্থক নিয়ে ইসলামাবাদের কাছে অবস্থিত ডি-চক পৌঁছেছেন। বৃহস্পতিবার থেকে সেখানে ধর্নার ঘোষণা দিয়েছেন তিনি। কর্মীদের উদ্দেশে তিনি বলেন, 'আমরা রাজনীতি করতে নয়, জিহাদ করতে এসেছি।'