Breaking

google news

Saturday, May 14, 2022

Wheat Export: গম রফতানি নিষিদ্ধ করলো ভারত

Wheat Export: মূল্যবৃদ্ধি সামাল দিতে গম রফতানি নিষিদ্ধ করলো ভারত  

Wheat


রাশিয়া-ইউক্রেন যুদ্ধের পরে চাহিদা বৃদ্ধির পরে আনুমানিক অভ্যন্তরীণ গম উৎপাদনের গুরুতর পরিস্থিতি এবং অত্যধিক বৈশ্বিক মূল্য বৃদ্ধির পরিপ্রেক্ষিতে কেন্দ্রীয় সরকার অবিলম্বে গম রপ্তানির উপর নিষেধাজ্ঞা জারি করেছে।



শুক্রবার জারি করা হয়েছে বিজ্ঞপ্তি।  কেন্দ্রীয় সরকারের তরফে বিজ্ঞপ্তি প্রকাশ করে জানানো হয়েছে যে, অবিলম্বে গমের রফতানি বন্ধ করা হচ্ছে, যাতে দেশীয় বাজারে মূল্যবৃদ্ধিতে লাগাম টানা যায়। পড়শি দেশে যদি আপদকালীন পরিস্থিতি দেখা দেয়, সেখানেও গম রফতানিতে সায় দেবে কেন্দ্র। 



এর আগে, কেন্দ্র বলেছিল যে এটি খুশির খবর যে কৃষকরা তাদের পণ্যের জন্য ভাল রিটার্ন পাচ্ছে কারণ ভারত এপ্রিল পর্যন্ত প্রায় 11 লক্ষ মেট্রিক টন (LMT) গম রপ্তানি করেছে। সরকার আরও দাবি করেছে যে এটি তার জনসংখ্যা, তার প্রতিবেশী এবং কিছু দুর্বল দেশগুলির খাদ্য নিরাপত্তা প্রদানের জন্য প্রতিশ্রুতিবদ্ধ এবং তাই রপ্তানি নীতির প্রাসঙ্গিক বিভাগে সংশোধন আনা হয়েছে।




রপ্তানির অনুমতি দেওয়া হবে শুধুমাত্র চালানের ক্ষেত্রে যেখানে 13 মে বা তার আগে একটি অপরিবর্তনীয় লেটার অফ ক্রেডিট (এলওসি) জারি করা হয়েছে। নতুন গম বাজারে আসার পর থেকে, বিপুল সংখ্যক কৃষক তাদের উৎপাদিত পণ্য বেসরকারী ব্যবসায়ীদের কাছে বিক্রি করে আসছেন যারা বিপুল চাহিদার মুখে রপ্তানিকারকদের কাছে তা পাঠাচ্ছে।




রাশিয়া এবং ইউক্রেন উভয়ই আন্তর্জাতিক বাজারে গম রপ্তানিকারক দেশ। 24 ফেব্রুয়ারি যুদ্ধ শুরু হওয়ার পর থেকে চাহিদা বৃদ্ধির সাথে সরবরাহ ব্যাহত হয়েছে। আরও পড়ুনঃ ইচ্ছাশক্তিকে ভর করে রং তুলি নিয়ে খাতায় ছবি আঁকতে আঁকতে আজ সে একজন শিল্পী



মার্চ এবং এপ্রিলে ব্যাপক তাপপ্রবাহের কারণে, আনুমানিক খাদ্যশস্যের উৎপাদন পূর্বের 1,113 এলএমটি অনুমানের বিপরীতে 1,050 এলএমটি সংশোধিত হয়েছিল। ভারতীয় ব্যবসায়ীরা বর্ধিত দামে কৃষকদের কাছ থেকে সরাসরি গম কিনছিল যার ফলে সরকারী ক্রয়েরও ঘাটতি হয়েছিল।



যাইহোক, সচিব খাদ্য, সুধাংশু পান্ডে মাত্র 10 দিন আগে সংবাদ মাধ্যমকে বলেছিলেন যে খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে ভারতে তার অভ্যন্তরীণ প্রয়োজন মেটাতে পর্যাপ্ত স্টক রয়েছে। 2019-20 সালে গম রপ্তানি ছিল 2.17 লক্ষ মেট্রিক টন এবং 2020-21 সালে বেড়ে 21.55 LMT হয়েছে, যা 2021-22 সালে বেড়ে 72.15 LMT হয়েছে।




"এই মরসুমে, প্রায় 40 LMT গম রপ্তানির জন্য চুক্তি করা হয়েছে এবং প্রায় 11 LMT ইতিমধ্যেই 2022 সালের এপ্রিলে রপ্তানি করা হয়েছে," পান্ডে বলেছিলেন।

No comments:

Post a Comment