Partha Ghosh: আবৃত্তি জগতে নক্ষত্র পতন, চলে গেলেন বাচিক শিল্পী পার্থ ঘোষ

Partha Ghosh




সাংস্কৃতিক জগতের এক নক্ষত্র পতন। এবার চলে গেলেন বাচিক শিল্পী পার্থ ঘোষ। জানা যাচ্ছে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে তার। কিছুদিন আগে হাওড়ার একটি বেসরকারি হাসপাতালে ভর্তি ছিলেন কবি ও শিল্পী। এরপর স্থিতিশীল ছিল শারীরিক অবস্থা এদিন হৃদরোগে আক্রান্ত হন তিনি। তড়িঘড়ি হাসপাতলে নিয়ে যাওয়া হয় তাকে।



সকাল ৭টা ৩৫ মিনিটে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বাচিকশিল্পী। হাসপাতাল থেকে তাঁর দেহ দমদমের এস পি মুখার্জি রোডের বাড়িতে নিয়ে যাওয়া হবে। নিমতলা শ্মশানে শেষকৃত্য সম্পন্ন হবে।



১৯৬৪ সালে আকাশবাণীতে যোগদান। ১৯৬৬ - এর পয়লা জানুয়ারি স্থায়ী কর্মী হিসেবে নিযুক্ত হন। তাঁর পরিচালিত ছোটদের জন্য ‘গল্প দাদুর আসর' বিপুল জনপ্রিয়তা লাভ। ১৯৮৪ তে তিনি বিবিধ ভারতী বিভাগে যোগদান। ২০০০ সালে অবসর নেবার আগে পর্যন্ত তিনি ওই বিভাগে কর্মরত ছিলেন।



১৯৭৩ -৭৪ সালের পর থেকে তিনি ও তাঁর স্ত্রী প্রয়াত গৌরী ঘোষ আবৃত্তি চর্চার সঙ্গে যুক্ত হন। জনপ্রিয় এই জুটি দীর্ঘ কয়েক দশক দেশে বিদেশে সুনামের সঙ্গে আবৃত্তি পরিবেশন করে গেছেন।



গতবছর আগস্টে তার স্ত্রীর মৃত্যু হয়। পার্থ ঘোষের স্ত্রী তথা বিখ্যাত বাচিকশিল্পী গৌরী ঘোষ। ‘কর্ণ-কুন্তী সংবাদ’-এর সুবাদে এক সময় পার্থ ঘোষ এবং গৌরী ঘোষের প্রচুর জনপ্রিয়তা অর্জন করেছিলেন। সেই সময় ‘কুন্তী’র ভূমিকায় ছিলেন গৌরী এবং ‘কর্ণে’র ভূমিকায় ছিলেন পার্থ।