Benefits of Laugh: আপনি জানেন কি হাসলেও উপকার হয়, জানুন উপকার গুলি 

Benefits of Laugh



পৃথিবীর শ্রেষ্ঠ অনুভূতিগুলোর মধ্যে একটি হল গভীর শিকড়যুক্ত পেটের হাসি। এটি মানুষকে একত্রিত করতে এবং আশ্চর্যজনক সংযোগ স্থাপন করতে পারে। সামান্য খিলখিল করা থেকে শুরু করে পাশ-বিভক্ত গুফ পর্যন্ত সবকিছুই ঘরের তাপমাত্রাকে ঠান্ডা অপরিচিত থেকে একটি উষ্ণ পরিবারের মতো পরিবেশে পরিবর্তন করতে পারে।



হাসির প্রতি ভালবাসার জন্য ইতিমধ্যেই অনেক কিছু আছে যে এটি আরও খোঁজার জন্য লোভনীয় বলে মনে হয়, তবে ক্যালিফোর্নিয়ার লোমা লিন্ডা ইউনিভার্সিটির গবেষক ড. লি বার্ক এবং ড. স্ট্যানলি ট্যান ঠিক এটিই করেছেন৷ এই দুই চিকিৎসক হাসির উপকারিতা নিয়ে গবেষণা করে বিস্ময়কর ফলাফল পেয়েছেন। 



1. রক্তচাপ কমায়

যারা তাদের রক্তচাপ কম করে, এমনকি যারা স্বাভাবিক পর্যায়ে শুরু করে, তাদের স্ট্রোক এবং হার্ট অ্যাটাকের ঝুঁকি কমবে। তাই রবিবারের কাগজটি ধরুন, মজার পৃষ্ঠাগুলিতে উল্টান এবং আপনার হাসির ওষুধ উপভোগ করুন।



2. স্ট্রেস হরমোনের মাত্রা কমায়

স্ট্রেস হরমোনের মাত্রা হ্রাস করে, আপনি একই সাথে আপনার শরীরকে প্রভাবিত করে এমন উদ্বেগ এবং স্ট্রেস কাটাচ্ছেন। উপরন্তু, স্ট্রেস হরমোন হ্রাসের ফলে উচ্চ প্রতিরোধ ব্যবস্থার কর্মক্ষমতা হতে পারে। শুধু চিন্তা করুন: একজন সহকর্মীর সাথে হাসতে হাসতে একটি মজার কৌতুক বলা যায় দিনের কিছু চাপ থেকে মুক্তি দিতে পারে এবং আপনাকে হাসির স্বাস্থ্য উপকারগুলি কাটাতে সাহায্য করতে পারে।



3. আপনার ABS কাজ করে

হাসির একটি সুবিধা হল এটি আপনাকে আপনার অ্যাবস টোন করতে সাহায্য করতে পারে। আপনি যখন হাসছেন, আপনার পেটের পেশীগুলি প্রসারিত এবং সংকুচিত হয়, যেমন আপনি ইচ্ছাকৃতভাবে আপনার অ্যাবস ব্যায়াম করেন। এদিকে, আপনি হাসতে ব্যবহার করছেন না পেশী শিথিল করার সুযোগ পাচ্ছেন। আপনার অ্যাব রুটিনে হাসি যোগ করুন এবং একটি টোনড পেট পেতে আরও আনন্দদায়ক করুন।



4. কার্ডিয়াক স্বাস্থ্যের উন্নতি করে

হাসি একটি দুর্দান্ত কার্ডিও ওয়ার্কআউট, বিশেষ করে যারা আঘাত বা অসুস্থতার কারণে অন্যান্য শারীরিক ক্রিয়াকলাপ করতে অক্ষম তাদের জন্য। এটি আপনার হৃদপিন্ডকে পাম্প করে এবং ধীর থেকে মাঝারি গতিতে হাঁটার মতো প্রতি ঘন্টায় একই পরিমাণ ক্যালোরি পোড়ায়। তাই, স্বাস্থ্যের জন্য হাসুন।



5. টি-সেল বাড়ায়

টি-সেল হল বিশেষ ইমিউন সিস্টেম কোষ যা আপনার শরীরে সক্রিয় হওয়ার জন্য অপেক্ষা করছে। আপনি যখন হাসেন, আপনি টি-কোষ সক্রিয় করেন যা অবিলম্বে আপনাকে অসুস্থতার সাথে লড়াই করতে সাহায্য করতে শুরু করে। পরের বার যখন আপনি ঠাণ্ডা অনুভব করবেন, তখন আপনার অসুস্থতা প্রতিরোধের পরিকল্পনায় হাসিমুখ যোগ করুন।




6. এন্ডোরফিন্সের মুক্তিকে ট্রিগার করে

এন্ডোরফিন শরীরের প্রাকৃতিক ব্যথানাশক। হাসতে হাসতে, আপনি এন্ডোরফিন নিঃসরণ করতে পারেন, যা দীর্ঘস্থায়ী ব্যথা কমাতে সাহায্য করতে পারে এবং আপনাকে ভালো বোধ করতে পারে।



7. কল্যাণের একটি সাধারণ অনুভূতি তৈরি করে

হাসি আপনার সামগ্রিক সুস্থতার অনুভূতি বাড়াতে পারে। চিকিত্সকরা দেখেছেন যে জীবনের প্রতি ইতিবাচক দৃষ্টিভঙ্গি রয়েছে এমন লোকেদের রোগের সাথে লড়াই করার প্রবণতা বেশি নেতিবাচক লোকদের তুলনায়। তাই হাসুন, হাসুন এবং দীর্ঘ দিন বাঁচুন!