Breaking

google news

Sunday, April 24, 2022

WhatsApp users alert! হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের সতর্কবার্তা! নয়া টেকনিকে স্ক্যাম, সতর্ক না হলে খোয়াতে পারেন টাকা

নয়া টেকনিক স্ক্যামারদের- সতর্ক না হলে খোয়াতে পারেন টাকা, জানুন বিস্তারিত 

WhatsApp users alert




আমরা অনেকেই প্রতিদিনের লেনদেন প্রক্রিয়া করার জন্য ইউনিফাইড পেমেন্ট ইন্টারফেস (UPI) ব্যবহার করি। হোয়াটসঅ্যাপ পেমেন্টগুলি টাকা পাঠানো এবং গ্রহণ করা আরও বেশি সুবিধাজনক করে তুলেছে কারণ ব্যবহারকারীদের শুধুমাত্র একটি QR কোড স্ক্যান করতে হবে এবং এটি পাঠানোর জন্য পরিমাণ লিখতে হবে।




যদিও এইভাবে অর্থ প্রদান করা সহজ, এটি প্রতারকদের জন্য লোকেদের কেলেঙ্কারী এবং তাদের অর্থ চুরি করার একটি সাধারণ উপায়।




অনলাইন স্ক্যামগুলি এখন নতুন কিছু নয় এবং অনেক লোক অনন্য উপায়ে স্ক্যাম হওয়ার বিষয়ে রিপোর্ট করেছে। ডিজিটাইজেশন বাড়ার সাথে সাথে অনলাইন জালিয়াতির অপরাধও বাড়ছে। কিছু স্ক্যামার অপরাধ করার জন্য QR কোড সিস্টেম ব্যবহার করে।



QR কোডগুলি সম্পর্কে আপনার যা জানা উচিত তা এখানে রয়েছে যাতে আপনি হোয়াটসঅ্যাপ কেলেঙ্কারিতে আটকা পড়া এড়াতে পারেন



QR কোডকে প্রায়শই অনলাইন অর্থপ্রদান প্রক্রিয়া করার একটি সহজ উপায় হিসাবে বোঝা যায়, তবে এটি সেই সমস্ত ব্যবহারকারীদের কেলেঙ্কারি করার একটি সহজ উপায় যা প্রতারকরা লোকেদের বোকা বানানোর কৌশলগুলি সম্পর্কে অবগত নয়৷



আপনি যদি এমন একটি ই-কমার্স ওয়েবসাইট চালান যা কোনো পরিষেবা বা পণ্য বিক্রি করে, তাহলে এই স্ক্যামাররা আগ্রহী ক্রেতা হিসাবে জাহির করে এবং আপনাকে খাঁটি দেখতে পণ্য সম্পর্কে সমস্ত বিবরণ জিজ্ঞাসা করে।



তারপরে, তারা WhatsApp-এ আপনার সাথে একটি QR কোড শেয়ার করে এবং আপনাকে Google Pay বা আপনার ব্যবহার করা UPI-ভিত্তিক অ্যাপ্লিকেশনের মাধ্যমে স্ক্যান করতে বলে যাতে তারা তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা পেতে পারে।



স্ক্যামারের নির্দেশাবলী অনুসরণ করে, আপনি এটি পাওয়ার পরিবর্তে অর্থ হারাবেন।



আসুন আমরা আপনাকে বলি যে এটি শুধুমাত্র একটি উপায় যা স্ক্যামাররা লোকেদের প্রতারণা করার জন্য ব্যবহার করে। নিরপরাধ মানুষকে ফাঁদে ফেলার আরও অনেক উপায় আছে।



সাধারণ QR কোড পদ্ধতি ব্যবহার করার পাশাপাশি, আপনাকে সবসময় UPI আইডি বা আপনি যাকে টাকা পাঠাতে চান তার নাম চেক করা উচিত। আপনি যদি একজন স্ক্যামারের পাঠানো যেকোনো র্যান্ডম QR কোড স্ক্যান করেন এবং তারপরে আপনার MPIN, যেটি একটি মোবাইল পিন, লিখুন, আপনি আপনার কষ্টার্জিত অর্থ হারাবেন।



উল্লেখযোগ্যভাবে, হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের একটি QR কোডের সাহায্যে একটি পরিচিতি নম্বর সংরক্ষণ করতে দেয় এবং তাই আপনার এই কোডটি শুধুমাত্র বিশ্বস্ত ব্যক্তিদের সাথে ভাগ করা উচিত।

No comments:

Post a Comment