প্রধান শিক্ষক পদে নিয়োগের তৎপরতা শুরু করল স্কুল সার্ভিস কমিশন, সিলেবাস সহ বিস্তারিত


wbssc-hm-exam-syllabus



রাজ্যে কয়েক হাজার প্রধান শিক্ষক (WBSSC HM exam) নিয়োগ করার প্রস্তুতি চলছে। ইতিমধ্যেই তৎপরতা শুরু করেছে স্কুল সার্ভিস কমিশন। কয়েক হাজারের বেশি প্রধান শিক্ষক (WBSSC HM exam) নিয়োগের তৎপরতা শুরু করল স্কুল সার্ভিস কমিশন (wbssc)। স্কুলে প্রধান শিক্ষক নিয়োগের জন্য মধ্যশিক্ষা পর্ষদ রোস্টার তৈরি করে ইতিমধ্যেই এসএসসিতে (ssc) পাঠিয়েছে বলে খবর।




প্রাথমিকভাবে জানা গিয়েছে, প্রায় ২২০০ শূন্যপদ রয়েছে। তবে এই শূন্যপদ বেড়ে প্রায় ছ’হাজারে দাঁড়াতে পারে বলে মনে করা হচ্ছে। কারণ, বিধানসভায় খোদ শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু জানিয়েছিলেন, রাজ্যের স্কুলগুলিতে ৫৮০০-এরও বেশি প্রধান শিক্ষক পদ খালি রয়েছে (WBSSC HM exam)।






২০১৭ সালে শেষ প্রধান শিক্ষক (WBSSC HM exam) নিয়োগের পরীক্ষা নিয়েছিল এসএসসি (WBSSC)। নিয়োগ সমাপ্ত হয়েছিল ২০১৯ সালে।



২০১৭ সালের প্রধান শিক্ষক নিয়োগের যে বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছিলো সেখানে প্রধান শিক্ষক পদে (WBSSC HM exam) নিয়োগের যে সিলেবাস দেওয়া হয়েছিলো, তা হলো-

Syllabus 2017 :
The paper will be divide four PARTS, Full Marks-60
1. General Awareness (সাধারণ সচেতনতা) and Current Affairs (বর্তমান ঘটনা) relating to School Education
2. English
3. Mathematics
4. Issues in School Management

প্রতিটি অংশে 15 (পনেরটি) MCQ (মাল্টিপল চয়েস প্রশ্ন)  থাকবে। প্রতিটি MCQ (প্রতিটি প্রশ্ন)  04 (চার)টি বিকল্প থাকবে যার মধ্যে একটি সঠিক হবে এবং অন্য তিনটি ভুল হবে। প্রার্থীদের সঠিক উত্তর (উত্তর) চিহ্নিত করতে হবে, প্রতিটি MCQ (প্রতিটি প্রশ্ন) এক (01) নম্বর করে থাকবে। (প্রশ্নপত্র) প্রশ্নপত্র 60 (ষাট) নম্বরের হবে এবং এটি এক (1) ঘন্টা সময়কালের হবে। কোনো নেগেটিভ মার্কিং থাকবে না।


বিগত বছরের প্রশ্নঃ 
২০১৭ সালের প্রশ্ন দেখতে ক্লিক করুন PDF