Srilanka Crisis: সংকটের মুখে গভীররাতে পদত‍্যাগ করলেন শ্রীলঙ্কার ২৬ মন্ত্রী 

Srilanka Crisis




শ্রীলঙ্কা স্বাধীনতার পর সবচেয়ে বড় অর্থনৈতিক সংকটের মুখোমুখি। ক্রমবর্ধমান বিক্ষোভের মধ্যে দেশটিতে জরুরি অবস্থা জারি করা হয়েছে। এদিকে, রবিবার গভীর রাতে, রাষ্ট্রপতি গোতাবায়া রাজাপাকসে এবং তার বড় ভাই প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে ছাড়া শ্রীলঙ্কার মন্ত্রিসভার সদস্যরা তাদের পদ থেকে গণপদত্যাগ করেছেন।



রবিবার গভীর রাতের বৈঠকে 26 জন মন্ত্রী অবিলম্বে পদত্যাগ করেছেন, শিক্ষামন্ত্রী দীনেশ গুণবর্ধন সাংবাদিকদের জানিয়েছেন। তিনি জানান, প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে এবং প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে ছাড়া বাকি সব মন্ত্রী শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীর কাছে পদত্যাগপত্র জমা দিয়েছেন।




তবে মন্ত্রিসভার এই গণপদত্যাগের কোনো কারণ জানাননি তিনি। অর্থনৈতিক সংকটে থাকা শ্রীলঙ্কাকে এই সমস্যা থেকে বেরিয়ে আসতে সাহায্য করতে সর্বদলীয় তত্ত্বাবধায়ক সরকার গঠনের দাবিতে জোর শুরু হয়েছে।




শ্রীলঙ্কা তার ইতিহাসে সবচেয়ে খারাপ অর্থনৈতিক সংকটের মুখোমুখি। গত কয়েক সপ্তাহ ধরে জ্বালানি ও রান্নার গ্যাসের জন্য দীর্ঘ লাইনে দাঁড়ানোর পাশাপাশি নিত্যপ্রয়োজনীয় পণ্যের সংকটে পড়েছেন দেশের মানুষ।




রাষ্ট্রপতি গোতাবায় রাজাপাকসে শুক্রবার গভীর রাতে একটি বিশেষ গেজেট বিজ্ঞপ্তি জারি করে, 1 এপ্রিল থেকে অবিলম্বে শ্রীলঙ্কায় জরুরি অবস্থা জারি করে। সরকার শনিবার সন্ধ্যা 6টা থেকে সোমবার সকাল 6টা পর্যন্ত দেশব্যাপী কারফিউ ঘোষণা করেছে।