National Curriculum Framework: প্রকাশিত হতে চলেছে জাতীয় পাঠ্যক্রম কাঠামোর সরকারী নির্দেশনা

আগামীকাল শিক্ষামন্ত্রী কর্তৃক জাতীয় শিক্ষাক্রম ফ্রেমওয়ার্কের অফিসিয়াল নির্দেশিকা প্রকাশ করা হবে


dharmendra pradhan



আগামীকাল, শুক্রবার, 29 এপ্রিল, 2022 তারিখে, জাতীয় পাঠ্যক্রম কাঠামোর (National Curriculum Framework) সরকারী নির্দেশনা শীট দেশের সামনে আসবে। কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান এই অফিসিয়াল নির্দেশ পত্র জারি করবেন। এই নির্দেশ পত্রটি জাতীয় পাঠ্যক্রমের উন্নয়ন প্রক্রিয়া, কাঠামো এবং উদ্দেশ্যগুলি তালিকাভুক্ত করবে। বৃহস্পতিবার কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন।




ন্যাশনাল পলিসি অন এডুকেশন (NEP), 2020 চারটি ক্ষেত্রে একটি ন্যাশনাল কারিকুলাম ফ্রেমওয়ার্ক (National Curriculum Framework) তৈরির সুপারিশ করে – স্কুল শিক্ষা, প্রারম্ভিক শৈশব যত্ন এবং শিক্ষা (ECCE), শিক্ষক শিক্ষা এবং বয়স্ক শিক্ষা। এই পাঠ্যক্রম কাঠামোর উন্নয়নের জন্য তথ্য প্রদানের জন্য, NEP, 2020-এর অন্যান্য গুরুত্বপূর্ণ ক্ষেত্রের অধীনে এর উপর ভিত্তি করে মোট 25টি বিষয় চিহ্নিত করা হয়েছে।



শিক্ষা মন্ত্রকের একজন সিনিয়র আধিকারিক জানিয়েছেন যে সরকারী নির্দেশ পত্রটি জাতীয় পাঠ্যক্রম কাঠামোর (National Curriculum Framework) উন্নয়ন প্রক্রিয়া, এর প্রত্যাশিত কাঠামো, এর উদ্দেশ্য এবং শিক্ষা সংক্রান্ত জাতীয় নীতি, 2020 এর কিছু মৌলিক নীতি বর্ণনা করে।


জাতীয় পাঠ্যক্রম (National Curriculum Framework) কাঠামো জেলা থেকে শুরু করে রাজ্য স্তর এবং তারপরে জাতীয় স্তরে একটি সহযোগিতামূলক এবং পরামর্শমূলক প্রক্রিয়ার মাধ্যমে তৈরি করা হচ্ছে। মন্ত্রকের আধিকারিক বলেছেন যে স্ট্যাটাস পেপারগুলির নির্দেশিকাগুলি জাতীয় পাঠ্যক্রম কাঠামোর (National Curriculum Framework) বিকাশের জন্য এই সরকারী নির্দেশনা শীটের একটি অবিচ্ছেদ্য অংশ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ