LIC IPO: বাজারে মোট ২২.১৩ কোটি শেয়ার ছাড়া হবে


LIC IPO



দেশের সবচেয়ে বড় আইপিও এলআইসি (LIC IPO) অবশেষে আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হয়েছে। খুচরা বিনিয়োগকারীরা 20,557 কোটি টাকার ইস্যুতে 35 শতাংশ শেয়ার পাবেন। অর্থাৎ ৭,৩৫০ কোটি টাকার শেয়ার তাদের জন্য থাকবে। একইভাবে, QIB-এর জন্য 50 শতাংশ এবং অ-প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের জন্য 15 শতাংশ সংরক্ষিত থাকবে (LIC IPO)। 

খুচরা বিনিয়োগকারীরা 7.74 কোটি শেয়ার পাবেন। LIC-এর শেয়ারগুলি (LIC IPO) 17 মে স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত হবে। অর্থাৎ এই দিন থেকে শেয়ার লেনদেন শুরু হবে।




প্রতিটি শেয়ারের দাম ৯০২ টাকা থেকে ৯৪৯ টাকার স্তরে ধার্য করা হয়েছে। প্রাথমিকভাবে বাজারে এলআইসির (LIC IPO) পাঁচ শতাংশ শেয়ার ছেড়ে ৭৫,০০০ কোটি টাকার বেশি তুলতে চেয়েছিল কেন্দ্র।


LIC IPO


তবে এখন বিমা সংস্থার ৩৫ শতাংশ শেয়ার বাজারে ছাড়া হবে (LIC IPO)। সেই পরিমাণ শেয়ার বিক্রি করে বাজার থেকে ২১,০০০ কোটি টাকা থেকে ৩০,০০০ কোটি টাকা তোলার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। সূত্র উদ্ধৃত করে পিটিআই জানিয়েছে, 17 মে বাজারে আসতে চলেছে এলআইসির আইপিও (LIC IPO)।





পিটিআইয়ের প্রতিবেদন অনুযায়ী, বাজারে মোট ২২.১৩ কোটি শেয়ার ছাড়া হবে। পলিসিহোল্ডারদের জন্য ১০ শতাংশ শেয়ার (২.২১ কোটি শেয়ার) এবং এলআইসির কর্মচারীদের জন্য ১৫ লাখ শেয়ার সংরক্ষিত রাখা হচ্ছে (LIC IPO)।


LIC IPO




সরকার LIC-এর 22.13 কোটি শেয়ার 902 থেকে 949 টাকা দামে বিক্রি করবে। এটি 4 মে খুলবে এবং 9 মে বন্ধ হবে। ১৬ মে নাগাদ বিনিয়োগকারীদের অ্যাকাউন্টে শেয়ার পাওয়ার তথ্য চলে আসবে। খুচরা বিনিয়োগকারীরা 45 টাকা ছাড় পাবেন এবং পলিসিধারীরা শেয়ার প্রতি 60 টাকা ছাড় পাবেন (LIC IPO)।

LIC Website: https://licindia.in/