উচ্চমাধ্যমিক সংস্কৃত সাজেশন ২০২২, HS SANSKRIT SUGGESTION 2022 , PART A গুরুত্বপূর্ণ প্রশ্ন

সাজেশন, সম্ভাব্য প্রশ্ন, উচ্চমাধ্যমিক,  উচ্চমাধ্যমিক সংস্কৃত সাজেশন ২০২২, HS SANSKRIT SUGGESTION 2022 , PART A গুরুত্বপূর্ণ প্রশ্ন 


HS SANSKRIT SUGGESTION 2022


Part-A

১। নিম্নলিখিত প্রশ্নগুলির উত্তর দাওঃ

গদ্যাংশ [যে কোন একটি] ৫x৪=২০

১। ‘বনগতা গুহা’- অবলম্বনে অলিপর্বার চরিত্র বর্ণনা করো।
২। কশ্যপ ও অলিপর্বার আর্থিক অবস্থা কেমন ছিল- তা নিজের ভাষায় সংক্ষেপে লেখো। 



পদ্যাংশ [যে কোন একটি]

১। “ত্বমসি গতির্মম খলু সংসারে”- ‘ত্ব’- বলতে কার কথা বলা হয়েছে? তার প্রতি কবির এ রূপ অবস্থার কারন কি?
২। ভগবান শ্রীকৃষ্ণ যে নিষ্কাম কর্মযোগের কথা বলেছেন তার বিবরণ দাও।
৩।গঙ্গাকে জাহ্নবী বলা হয় কেন? 
৪। শ্রীমৎ শঙ্করাচার্য গঙ্গার যে মহিমাগুলি তুলে ধরেছেন তা বিবৃত করো।



নাট্যাংশ [যে কোন একটি]

১। ‘বাসন্তিকস্বপ্নম্‌’- নাট্যাংশ অবলম্বনে কৌমুদীর চরিত্রের পরিচয় দাও।

২। ‘বাসন্তিকস্বপ্নম্‌’- নাট্যাংশের নামকরনের সার্থকতা বিচার করো।

৩। রাজা ইন্দ্রবর্মার সঙ্গে কৌমুদীর কথোপকথনের একটি বানীচিত্র অঙ্কন করো।

৪। 'বাসন্তিকস্বপ্নম' অবলম্বনে রাজা ইন্দ্রবর্মার চারিত্রিক বৈশিষ্ট্য আলোচনা কর। 



সাহিত্যোতিহাস [যে কোন একটি]


১। প্রাচীন ভারতীয় আয়ুর্বেদাচার্য ‘সুশ্রুত’ সম্বন্ধে একটি প্রবন্ধ রচনা করো।

২। ভক্তিমূলক গীতিকাব্যের ইতিহাসে জয়দেবের ‘গীতগোবিন্দ’ এর মূল্যায়ন করো।

৩। আর্যভট্ট সম্পর্কে নাতিদীর্ঘ প্রবন্ধ লেখো।

৪।  গীতিকাব্য কাকে বলে ? সংস্কৃত গীতিকাব্য সম্বন্ধে একটি প্রবন্ধ

৫। প্রাচীন ভারতের গণিতচর্চা সম্পর্কে একটি নাতিদীর্ঘ প্রবন্ধ রচনা করো।

৬। প্রাচীন ভারতে আয়ুর্বেদ চর্চার পরিচয় দাও।



২। ভাবসম্প্রসারন করোঃ [যে কোন একটি]

a. ततीऽयं दततरं क्रामलगरं निदत्तः

b. कुरु कृपया भबसागरपारम्


৩। নিম্নরেখাঙ্কিত পদগুলির কারনসহ বিভক্তি নির্ণয় করোঃ [যে কোন তিনটি] ১x৩=৩


a.कतिपु कालिदासः श्रेष्ठः

b. प्रासादात प्रेक्षते राजा

c. शिक्षुकः पादेन ञ्ज 



৪। বিগ্রহসহ সমাসের নাম লেখোঃ [যে কোন দুটি] ২x২=৪

a. यथाशक्तिः b. पीताम्वरः c. पातिपादम्


৫। নিম্নলিখিত শব্দযুগলের অর্থপার্থক্য নির্দেশ করোঃ [যে কোন দুটি] ১x২=২

a. स्थला---स्थली b. निष्पातः---निस्पातः c. सूयेा---सूरी


৬। এককথায় প্রকাশ করোঃ [যে কোন তিনটি] ১x৩=৩

a. शिवस्त उपासकः b. यवनानां लिपि d. थुशं रोदिति


৭। পরিনিষ্ঠিত রূপটি লেখোঃ [যে কোন তিনটি] ১x৩=৩

a. प्रशस्थ+ ईयसुन्   b. विनता+ ढक   c.गुरु+ इष्ठन् 


৮। যে কোন একটি প্রশ্নের উত্তর দাওঃ ৫x১=৫

১। ইন্দো-ইউরোপীয় ভাষা গোষ্ঠীতে সংস্কৃতের স্থান নিরূপণ কর।

২। ভারতীয় আর্যভাষার বিভিন্ন স্তর সম্পর্কে লেখ।

৩। ইন্দো- ইউরোপীয় ভাষাগোষ্ঠীর যে কোন তিনটি উপশ্রেনি সম্বন্ধে আলোচনা করো।

৪।  ভারতে প্রচলিত চারটি ভাষাবংশের নাম লেখো এবং তাদের সংক্ষিপ্ত পরিচয় দাও।

৫। কেন্তুম ও সতম সম্বন্ধে নাতিদীর্ঘ প্রবন্ধ রচনা করো।

৯। সংস্কৃতে অনুবাদ করোঃ ৫x১=৫


অযোধ্যায় দশরথ নামে এক রাজা ছিলেন। তার ছিল তিন স্ত্রী এবং চার পুত্র। পুত্রদের মধ্যে রামচন্দ্র সব থেকে বড়ো ছিলেন।পিতার প্রতিশ্রুতি রক্ষার জন্য তিনি স্ত্রী সীতা ও ভাই লক্ষ্মণসহ বনে গিয়েছিলেন। তারা যখন অযোধ্যা ত্যাগ করেন তখন সমস্ত নগরবাসী দুঃখে অভিভূত হয়ে কেঁদেছিলেন।

অথবা,

একটি বানর নদীর তীরে বাস করত। সে প্রতিদিন মিষ্টি ফল খেত। নদীতে একটি কুমির থাকত। বানরের সঙ্গে কুমিরের বন্ধুত্ব হল। তারা প্রতিদিন গল্প করত।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ