ফুচকা বা পানিপুরির জল কি ওজন কমাতে পারে? কতটা স্বাস্থ‍্যকর ফুচকা?


ফুচকা




দেশের বিভিন্ন শ্রেণীর লোকেরা বিভিন্ন উপায়ে পানিপুরীকে উল্লেখ করে। কিছু রাজ্যে, পানিপুরি এবং গোলগাপ্পা শব্দ দুটি সমার্থক। লোকেরা সচেতন যে এই জলখাবারটি অস্বাস্থ্যকর, কিন্তু তারা এটি খাওয়া থেকে নিজেকে আটকাতে পারে না। গভীর ভাজা পুরি, রান্না করা ম্যাশড আলুর ছোট টুকরা, কাটা পেঁয়াজ, আম এবং জিরার গুঁড়া, লবণ, মরিচের গুঁড়া, এবং মশলাদার পুদিনা এবং তেঁতুলের জল পানিপুরি তৈরি করে। মাত্র একটি কামড়ে, আপনি বিভিন্ন স্বাদ, মশলাদার, ট্যানজি, নোনতা এবং সবকিছুর স্বাদ পেতে পারেন।




অসংখ্য প্রকাশনা এবং স্বাস্থ্য পেশাদারদের মতে জিরা এবং পুদিনার উল্লেখযোগ্য স্বাস্থ্য উপকারিতা রয়েছে। জিরা, পুদিনা এবং তেঁতুলের স্বাদ পানিপুরিতে ব্যবহৃত জলে থাকে। শিলা লবণ, শুকনো আম, জিরা, মরিচ, কালো লবণ, পুদিনা সীসা, কালো মরিচ, শুকনো আদা, তেঁতুল এবং সাইট্রিক অ্যাসিড দিয়ে তৈরি করা হয় যারা প্রস্তুত-মিশ্র উপাদান দিয়ে বাড়িতে এটি তৈরি করতে চান।




এটিকে সুস্বাদু এবং মুখে জল আনার জন্য অতিরিক্ত পরিমাণে লবণ প্রয়োগ করা হয়। অতিরিক্ত পরিমাণে লবণের উপস্থিতির কারণে, শরীর জল ধরে রাখতে পারে এবং ওজন কমানোর প্রচেষ্টা ব্যর্থ হতে পারে।




সাধারণ পুদিনা জল আপনাকে ওজন কমাতে সাহায্য করতে পারে। পুদিনা জল ওজন কমানোর পাশাপাশি স্বাস্থ্যের জন্যও উপকারী। এটি ইরিটেবল বাওয়েল সিনড্রোমের চিকিৎসায় সাহায্য করতে পারে, বদহজম উপশম করতে পারে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পারে। ফাইবার, ভিটামিন এ, আয়রন, ম্যাঙ্গানিজ এবং ফোলেট সবই পুদিনায় পাওয়া যায়।



সাধারণ ময়দা বা ময়দা, সেইসাথে সুজি বা রাভা শরীরের জন্য অস্বাস্থ্যকর। এটি গভীর ভাজা হলে এটি অস্বাস্থ্যকর। এটি তেলের শোষণ বৃদ্ধির কারণও হয়।




ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ড অথরিটি অফ ইন্ডিয়া (এফএসএসএআই) অনুসারে রান্নার তেল পুনরায় গরম করা বিপজ্জনক দূষক রিলিজ করতে পারে, এতে ট্রান্স-ফ্যাটের শতাংশ বাড়াতে পারে, এটিকে র‍্যানসিড হতে পারে, মুক্ত র‍্যাডিক‍্যাল তৈরি করতে পারে এবং অন্যান্য খুব ক্ষতিকারক প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে।




পানিপুরি, যেমন আগেই বলা হয়েছে, স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। এই খাবারটি যেভাবে তৈরি করা হয় তা হল এই খাবারটি অস্বাস্থ্যকর হওয়ার অন্যতম কারণ। অতিরিক্ত কিছু বিপজ্জনক হতে পারে, কিন্তু একটি ভারসাম্য তৈরি করার একটি উপায় সবসময় আছে।