International Women's Day: From parliamentarian to beauty queen, these women took up arms to defend Ukraine


Women's Day



রাশিয়া ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধ চলছে বিগত দুই সপ্তাহ থেকে।  বিশেষজ্ঞদের মতে, রাশিয়া যে ইউক্রেনের সেনাবাহিনীকে দুর্বল ভেবে তিন-চার দিনের মধ্যে পরাজিত করার স্বপ্ন দেখছিল, ইউক্রেনের সাধারণ মানুষ সম্মুখ সমরে নামার কারণে এখনও সেই যুদ্ধে জয় আসেনি। ইউক্রেনের সামরিক বাহিনীতে নারীদের অংশগ্রহণও গুরুত্বপূর্ণ বলে প্রমাণিত হচ্ছে। আসলে এখন পর্যন্ত ইউক্রেনের নারী সংসদ সদস্য থেকে শুরু করে বিউটি কুইনরা রুশ সেনাবাহিনীর বিরুদ্ধে মাঠে নামার কথা বলেছেন। এমতাবস্থায় নারী দিবসের দিনে আসুন জেনে নেই ইউক্রেনের সেই সকল নারীদের কথা, যাদের সাহসী সাহসিনী ইউক্রেন এখনো রাশিয়ার বিরুদ্ধে লড়াই করে যাচ্ছে। 

Kira Rudick



1. কিরা রুডিক (Kira Rudick) 
ইউক্রেনের পার্লামেন্টারিয়ান এবং দেশের জনপ্রিয় নেতা কিরা রুদিক হলেন ইউক্রেনের নারীদের মধ্যে প্রথম যিনি হাতে অস্ত্র তুলে রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে সামরিক বাহিনী গড়ে তোলার কথা বলেছিলেন। ইউক্রেনের এই সাংসদ ইনস্টাগ্রামে তার ছবি পোস্ট করে বলেছেন যে তিনি  বন্দুক পেয়েছেন এবং রাশিয়ান বাহিনী কিয়েভে প্রবেশ করলে দেশকে বাঁচাতে প্রস্তুত। তিনি তার কমরেডদের কাছে বন্দুক সরবরাহের কথাও বলেছেন।

Kira Rudick




2. লেস্যা ভাসিলেনকো (Lesya Vasilenko) 
ইউক্রেনের পক্ষে অস্ত্র হাতে নেওয়া দ্বিতীয় আইন প্রণেতার নাম লেস্যা ভাসিলেনকো, যিনি  রাশিয়াকে প্রতিশোধ নেওয়ার হুমকি দিয়েছেন। তিন সন্তানের জননী লেসিয়া বলেন, শত্রুরা যখন তার দেশে আক্রমণ করছে, তখন প্রতিটি ইউক্রেনীয় নারীর দায়িত্ব হল একটি বন্দুক তোলা এবং তাদের পরিবারকে আক্রমণ থেকে রক্ষা করা। কারণ জীবনের একটাই নিয়ম- আপনি আক্রান্ত হলে বন্দুক থেকে গুলি চালাতে দেরি করবেন না।

Lesya Vasilenko



3. ওলেক্সান্দ্রা উস্টিনোভা (Oleksandra Ustinova)
ইউক্রেনের আইন প্রণেতা ওলেক্সান্ডার উস্তিনোভা সেই নেতাদের মধ্যে একজন যারা ক্রমাগত ইউক্রেনের সেনাবাহিনীতে আরও বেশি নারীকে অন্তর্ভুক্ত করার পক্ষে। উস্তিনোভা হলেন একজন বড় নাম যিনি রাশিয়ান সামরিক বাহিনীর বিরুদ্ধে ইউক্রেনকে রক্ষা করতে হাজার হাজার নারীকে নিয়োগ করতে সাহায্য করেছিলেন। বর্তমানে, 18 থেকে 60 বছর বয়সী সমস্ত মহিলাকে সামরিক বাহিনীতে যোগদানের অনুমতি দেওয়া হয়েছে এবং তারা রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে অংশ নিতে প্রস্তুত।

Oleksandra Ustinova



4. ওলেনা জেলেনস্কা (Olena Zelenska) 
ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির স্ত্রী ওলেনা জেলেনস্কা বর্তমানে বিশ্বজুড়ে নারী শক্তির সমার্থক। কঠিন সময়ে স্বামীকে সমর্থন করা থেকে শুরু করে দেশের নারীদের কাছে অনুপ্রেরণা হয়ে ওলিনা সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রতিনিয়ত দেশবাসীর সঙ্গে যোগাযোগ রাখছেন।  জেলেনস্কিই জেলেনস্কাকে চিত্রনাট্যকার হিসেবে এনেছিলেন। জেলেনস্কা একটি টেলিগ্রাম চ্যানেলও চালু করেছে, যেখানে লোকেরা ইউক্রেন-রাশিয়া সম্পর্কিত যাচাইকৃত উত্তর পাচ্ছে।

Anastasia Lena

5. আনাস্তাসিয়া লিনা (Anastasia Lena) 
মাত্র কয়েকদিন আগে, মিস ইউক্রেন আনাস্তাসিয়া লেনাও ঘোষণা করেছিলেন যে তিনি রাশিয়ান হানাদারদের বিরুদ্ধে বন্দুক হাতে নিতে প্রস্তুত। সোশ্যাল মিডিয়ায় বন্দুক হাতে ছবি পোস্ট করেছেন তিনি। একই সঙ্গে তিনি লিখেছেন- "যে ব্যক্তি দখলদারিত্বের উদ্দেশ্যে ইউক্রেন সীমান্তে প্রবেশ করবে, তাকে হত্যা করা হবে।"