করোনা টিকাকরণে আরও একধাপ এগনোর পথে ভারত। এবার শুরু হতে চলেছে ১২ থেকে ১৪ বছর বয়সীদের টিকাকরণ। 12 থেকে 14 বছর বয়সী শিশুদের এই সপ্তাহের প্রথম দিকে কোভিড -19 এর বিরুদ্ধে টিকা দেওয়া যেতে পারে, কারণ কেন্দ্রীয় সরকার এই অভিযান শুরু করতে চাইছে, সোমবার স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডাভিয়া বলেছেন। 12-14 বছর বয়সী শিশুদের জৈবিক E এর Corbevax ভ্যাকসিন দেওয়া হবে।



পাশাপাশি ওই দিন থেকেই ৬০ ঊর্ধ্বদের 'প্রিকওশন ডোজ' দেওয়া হবে বলে জানিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য।



হিন্দিতে ঘোষণাটি টুইট করে মন্ত্রী বলেন, "শিশুরা নিরাপদ থাকলে দেশ নিরাপদ! আমি আনন্দের সাথে জানাচ্ছি যে 12 থেকে 13 এবং 13 থেকে 14 বছর বয়সী শিশুদের কোভিড টিকা 16 মার্চ থেকে শুরু হচ্ছে। এছাড়াও, 60+ বয়সী প্রত্যেকে এখন 'প্রিকওশন ডোজ' পেতে সক্ষম হবেন।"




ন্যাশনাল টেকনিক্যাল অ্যাডভাইজরি গ্রুপ অন ইমিউনাইজেশন (NTAGI) 12-15 বছর বয়সী শিশুদের টিকা দেওয়া শুরু করার সুপারিশ করেছে বলে জানা গেছে।




“12-14 বছর বয়সী শিশুদের টিকা দেওয়া সম্ভবত মঙ্গলবার থেকে শুরু হবে। এছাড়াও, 60 বছর বা তার বেশি বয়সীদের 'প্রিকওশন ডোজ' দেওয়া হবে, "একটি সরকারী সূত্র আগে বলেছিল।



গত বছর 16 জানুয়ারীতে দেশব্যাপী টিকাদান অভিযান শুরু হয়েছিল যার প্রথম পর্যায়ে স্বাস্থ্যসেবা কর্মীদের (HCWs) টিকা দেওয়া হয়েছিল। গত বছরের ২ ফেব্রুয়ারি থেকে ফ্রন্টলাইন ওয়ার্কারদের (FLWs) টিকা দেওয়া শুরু হয়।




কোভিড-১৯ টিকাদানের পরবর্তী ধাপটি 60 বছরের বেশি বয়সী এবং 45 বছর বা তার বেশি বয়সী ব্যক্তিদের জন্য নির্দিষ্ট কো মরবিডিটিদের 1 মার্চ থেকে শুরু হয়েছে। 1 এপ্রিল, 2021 থেকে 45 বছরের বেশি বয়সী সকলের জন্য টিকা চালু করেছে।



এরপর সরকার গত বছরের 1 মে থেকে 18 বছরের ঊর্ধ্বে সবাইকে টিকা দেওয়ার অনুমতি দিয়ে তার টিকা অভিযান সম্প্রসারণের সিদ্ধান্ত নিয়েছে।




15-18 বছর বয়সী কিশোর-কিশোরীদের জন্য 3 জানুয়ারী থেকে COVID-19 টিকাদানের পরবর্তী ধাপ শুরু হয়েছে।




ভারত এই বছরের 10 জানুয়ারী থেকে স্বাস্থ্যসেবা কর্মী, ফ্রন্টলাইন কর্মীদের, নির্বাচনী দায়িত্বে নিয়োজিত কর্মী এবং সহ-অসুস্থতায় আক্রান্ত ব্যক্তিদের জন্য COVID-19 ভ্যাকসিনের সতর্কতামূলক ডোজ পরিচালনা শুরু করেছে।