madhyamik mathematics question and answer 2022 


madhyamik mathematics question and answer 2022

 

মাধ্যমিকের ইতিহাসের প্রশ্ন নিয়ে প্রচন্ড বিতর্ক শুরু হয়েছে, জীবনবিজ্ঞান প্রশ্নও সাধারণ মানের ছাত্রদের ক্ষেত্রে কঠিন বলে অভিযোগ ওঠে। তবে পরীক্ষার্থীদের মুখে হাসি ফিরিয়ে আনলো গণিত পরীক্ষার প্রশ্ন, এমনটাই জানা গেলো ছাত্র-ছাত্রী ও শিক্ষক-শিক্ষিকাদের কাছে। (madhyamik mathematics question and answer 2022)



গত ৭ মার্চ থেকে শুরু হয়েছে মাধ্যমিক পরীক্ষা ২০২২ (madhyamik examination 2022) চলবে ১৬ মার্চ পর্যন্ত। বাংলা, ইংরেজি এবং ভূগোলের পরীক্ষার প্রশ্ন নিয়ে কোন অভিযোগ ছাত্রছাত্রীদের না থাকলেও ইতিহাস পরীক্ষার প্রশ্ন নিয়ে তুমুল বিতর্ক শুরু হয় রাজ্য জুড়ে। একাধিক প্রশ্ন সিলেবাস বহির্ভূত বলেও অভিযোগ ওঠে। ইতিহাস পরীক্ষার রেশ কাটতে না কাটতেই জীবন বিজ্ঞান পরীক্ষার প্রশ্ন সাধারণ ছাত্রছাত্রীদের কাছে কঠিন বলেও অভিযোগ ওঠে। (madhyamik mathematics question and answer 2022)



তবে আজ মাধ্যমিকের গণিত পরীক্ষার পর ছাত্রছাত্রীদের মুখে হাসি ফিরিয়ে এনেছে বলে জানা গিয়েছে। কয়েকজন গণিত শিক্ষকের সাথে কথা বলে জানা গিয়েছে এবছরের অঙ্ক পরীক্ষার প্রশ্ন সব মানের ছাত্রছাত্রীদের কাছেই গ্রহনযোগ্য হয়েছে। (madhyamik mathematics question and answer 2022)





দেখে নিন এবছরের অঙ্ক পরীক্ষার প্রশ্ন এবং উত্তর (madhyamik mathematics question and answer 2022)

1. (i) b  (ii) c (iii) d  (iv) d (v) d (vi) a

2.
i) P(1+r/100)
ii) অমূলদ 
iii) r ^ 3
iv) সমানুপাতি 
v) সমবৃত্তস্থ 
vi) ঘনক

3. 
i) মিথ‍্যা 
ii) সত‍্য 
iii) সত‍্য 
iv) মিথ‍্যা 
vi) সত‍্য

বাকি প্রশ্নের উত্তর প্রয়োজন হলে কমেন্ট বক্সে জানান।

প্রশ্ন Download করতে ক্লিক করুন PDF