করোনা এবং যুদ্ধের চেয়েও বড়ো বিপদ! জ্বলে ছাই হবে পৃথিবীর ফুসফুস

amazon forest: পৃথিবীর ফুসফুসে বিরাট বিপদের আশঙ্কা, সতর্ক করলেন বিজ্ঞানীরা 

amazon rainforest fire




এই মুহূর্তে যেটা গোটা বিশ্ব রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ে সন্ত্রস্ত, তারমধ্যে বিজ্ঞানীদের আশঙ্কা আরো বড় বিপদের। বিজ্ঞানীরা সচেতন করেছেন, আমাজন জঙ্গল (amazon forest) এমনই এক পরিস্থিতিতে রয়েছে যে এর শেষ হয়ে যাওয়া আর আটকানো যাবে না। খুব দ্রুত এমন সময় আসবে যখন তিন-চতুর্থাংশ জ্বলে ছাই হবে। বিগত কিছু দশকে দেখা গেছে, যথেচ্ছভাবে গাছ কাটা এবং বিশ্ব উষ্ণায়নের ফলে আমাজন জঙ্গলে ভারসাম্য কমেছে।

amazon forest




প্রসঙ্গত, ভৌগোলিক দিক থেকে বিশ্বের বৃহত্তম অরণ্য আমাজন (amazon forest )। আমাজন অরণ্য আমাজন জঙ্গল নামেও পরিচিত, যা দক্ষিণ আমেরিকার আমাজন নদীবিধৌত অঞ্চলে অবস্থিত বিশাল বনভূমি। ৭০ লাখ বর্গকিলোমিটার অববাহিকা পরিবেষ্টিত এই অরণ্যের প্রায় ৫৫ লাখ বর্গকিলোমিটার এলাকা মূলত আর্র্দ্র জলবায়ু দ্বারা প্রভাবিত।





৯টি দেশজুড়ে এই অরণ্য বিস্তৃত। আমাজন অরণ্যের (amazon rainforest) শতকরা ৬০ ভাগ রয়েছে ব্রাজিলে, ১৩ ভাগ রয়েছে পেরুতে এবং বাকি অংশ রয়েছে কলম্বিয়া, ভেনিজুয়েলা, ইকুয়েডর, বলিভিয়া, গায়ানা, সুরিনাম এবং ফরাসি গায়ানায়।

amazon forest




পৃথিবীজুড়ে যে রেইনফরেস্ট (amazon rainforest) রয়েছে, তার অর্ধেক এই অরণ্য নিজেই। নানা প্রজাতির জীবজন্তুর বাসস্থান হিসেবে সমৃদ্ধ এই আমাজন। এই বনে প্রায় ৩৯০ বিলিয়ন বৃক্ষ রয়েছে, যেগুলো প্রায় ১৬ হাজার প্রজাতিতে বিভক্ত। আমাজন পৃথিবীতে প্রাকৃতিক সপ্তাশ্চর্যের একটি।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ