বড়সড় আপডেট! বিশ্বে আর কতদিন থাকবে করোনা? জানালো WHO প্রধান







কোভিড নিয়ে বড়সড় আপডেট দিলেন বিশ্ব স্বাস্থ‍্য সংস্থার প্রধান ডাঃ টেড্রোস আধানম গেব্রেয়েসাস। করোনার ভয়াল প্রকোপ থেকে রক্ষার আশায় আছে বিশ্ব। পৃথিবী থেকে কবে বিদায় নেবে করোনা? ঘুরছে প্রশ্ন। এই পরিস্থিতিতে এবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান ডাঃ টেড্রোস আধানম গেব্রেয়েসাস জানালেন বিদায় নেওয়ার নয় করোনা। বিশ্বে আরও কয়েক দশক ধরে কোভিডের প্রভাব অনুভূত হবে।




বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রধান বলেন, "কোভিড মহামারীর প্রভাব কয়েক দশক ধরে অনুভূত হবে। বিশেষ করে যারা সবচেয়ে ঝুঁকিপূর্ণ গোষ্ঠীর মধ্যে অবস্থিত। মহামারীটি যত দীর্ঘায়িত হবে, সেই প্রভাবগুলি তত খারাপ হবে।" দিন যত বাড়বে এর প্রভাব তত বাড়বে। এমনটাই জানানো হল হু-র তরফে।




হু প্রধানের কথায়, ১০ সপ্তাহ আগে দক্ষিণ আফ্রিকায় প্রথম ওমিক্রনের সন্ধান মেলার পর ঝড়ের গতিতে তা ছড়িয়ে পড়ে বাকি বিশ্বে। তাদের রিপোর্ট অনুসারে ৫৭টি দেশে ছড়িয়েছে করোনার এই নয়া ভেরিয়েন্ট।




ইউনিভার্সিটি অব ক্যালিফর্নিয়ার এক গবেষনায় উঠে এসেছে ভবিষ্যতে সংক্রমণ এড়ানোর মতো যথেষ্ট অ্যান্টিবডি না থাকারই সম্ভাবনা বেশি। মঙ্গলবার হু-এর বিশেষজ্ঞ মারিয়া ভান কেরখোভে সাংবাদিকদের জানিয়েছেন, ‘বিএ.২’-এর সম্পর্কে এখনও বিশেষ কিছুই জানা যায়নি। তবে প্রাথমিক ভাবে মনে করা হচ্ছে, এই রূপটি ওমিক্রনের প্রাথমিক রূপের চেয়ে সামান্য বেশি সংক্রমণ ক্ষমতা সম্পন্ন।