App Ban: আরও 54টি অ্যাপ নিষিদ্ধ করলো ভারত সরকার! 



App Ban
Pic source: apptunix


ভারত সরকার এখন আরও 54টি চীনা অ্যাপ নিষিদ্ধ করার জন্য নতুন আদেশ জারি করেছে, যার মধ্যে অনেকগুলি আলিবাবার মতো বড় কোম্পানির। সরকার তাদের গোপনীয়তা এবং জাতীয় নিরাপত্তার জন্য হুমকি বলে অভিহিত করেছে, সোমবার সূত্র জানিয়েছে।




প্রতিবেদনে বলা হয়েছে, এই মোবাইল অ্যাপ্লিকেশনগুলির একটি বড় সংখ্যা Tencent, Alibaba এবং NetEase-এর মতো প্রযুক্তি জায়ান্টদের অন্তর্গত। এখানে লক্ষণীয় বিষয় হল যে এই অ্যাপ্লিকেশনগুলি মূলত পুনঃব্র্যান্ডেড এবং নতুন নামকরণ করা অ্যাপ যা ইতিমধ্যেই 2020 সাল থেকে দেশে নিষিদ্ধ করা হয়েছে।




2020 সালের জুন থেকে, সরকার প্রথম রাউন্ডে প্রায় 59টি অ্যাপ থেকে শুরু করে প্রায় 224টি চাইনিজ অ্যাপ নিষিদ্ধ করেছে, যার মধ্যে TikTok, Shareit, WeChat, Helo, Likee, UC News, Bigo Live, UC Browser, ES ফাইলের মতো জনপ্রিয় অ্যাপ্লিকেশন রয়েছে।




সর্বশেষ নির্দেশিকায়, ইলেকট্রনিক্স এবং আইটি মন্ত্রক বলেছে যে এই অ্যাপগুলি ভারতীয়দের সংবেদনশীল ডেটা চীনের মতো বিদেশী দেশের সার্ভারগুলিতে স্থানান্তর করছে। এটি গুগলের প্লেস্টোর সহ শীর্ষস্থানীয় অ্যাপ স্টোরগুলিকে এই অ্যাপ্লিকেশনগুলি ব্লক করার নির্দেশ দিয়েছে।







একজন সরকারী আধিকারিক বলেছেন, "54টি অ্যাপ ইতিমধ্যেই প্লেস্টোরের মাধ্যমে ভারতে অ্যাক্সেস করা থেকে ব্লক করা হয়েছে।" তবে নিষিদ্ধ অ্যাপের কোনো আনুষ্ঠানিক তালিকা এখনো নেই। Krafton একটি নতুন অফিস স্থাপন এবং তার চীনা অংশীদারদের সাথে সম্পর্ক ছিন্ন করার সাথে PUBG মোবাইল ভারতে প্রত্যাবর্তন করেছে।




Apps that have been banned

Beauty Camera: Sweet Selfie HD, Beauty Camera - Selfie Camera, Equalizer & Bass Booster, CamCard for SalesForce Ent, Isoland 2: Ashes of Time Lite, Viva Video Editor, Tencent Xriver, Onmyoji Chess, Onmyoji Arena, AppLock, Dual Space Lite.




এই অ্যাপগুলি হয় একটি ক্লোন সংস্করণ বা একই রকম কার্যকারিতা, গোপনীয়তা সমস্যা এবং নিরাপত্তা হুমকির অভিযোগ রয়েছে যা 2020 সালে কেন্দ্র দ্বারা পূর্বে ব্লক করা 267 অ্যাপে অভিযোগ করা হয়েছিল, মন্ত্রক বলেছে।