স্মৃতির পাতায় 'কালো দিন' ১৪ই ফেব্রুয়ারী 





যদিও বিশ্ব 14 ফেব্রুয়ারী ভ্যালেন্টাইন্স ডে উদযাপন করছে, কিন্তু আজকে ভারতের জন্য 'কালো দিন' হিসাবে পরিচিত পুলওয়ামা হামলার কারণে, যা ভারতীয় নিরাপত্তা বাহিনীর উপর সবচেয়ে মারাত্মক হামলার একটি, যখন 40 জন সাহসী CRPF -র প্রাণ হারিয়েছিল। .




14 ফেব্রুয়ারী, 2019-এ পুলওয়ামা হামলা হয়েছিল, আজ সন্ত্রাসী হামলার তৃতীয় বার্ষিকী। তিন বছর আগে এই দিনে, 40 জন সিআরপিএফ অফিসারের প্রাণ হারানোর খবর আমাদের টিভি পর্দায় ছড়িয়ে পড়ার সাথে সাথে সারা দেশের মানুষ স্তব্ধ হয়ে পড়েছিল।

দুর্ভাগ্যজনক 'কালো দিনে', জম্মু ও কাশ্মীরের পুলওয়ামা শহরে সন্ত্রাসী হামলায় চল্লিশ জনের মতো সিআরপিএফ অফিসার শহীদ হয়েছেন, যা পাকিস্তান-ভিত্তিক সন্ত্রাসী সংগঠন জইশ-ই-মোহাম্মদ দ্বারা পরিচালিত হয়েছিল।




ঘটনাটি ঘটে যখন 2,500-রও বেশি সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্স (সিআরপিএফ) কর্মী 78টি গাড়ির একটি কনভয়ে জম্মু থেকে শ্রীনগর, জাতীয় সড়ক 44 এর মধ্য দিয়ে যাচ্ছিল, যেখানে এই হামলা হয়েছিল।




বিকেল 3:15 নাগাদ বিস্ফোরক বহনকারী একটি গাড়ি একাধিক সিআরপিএফ এজেন্ট বহনকারী গাড়িতে ধাক্কা দেয়, যার ফলে একটি মারাত্মক বিস্ফোরণ ঘটে। হামলায় ঘটনাস্থলেই ৪০ জন সিআরপিএফ জওয়ান নিহত হন এবং আরও কয়েকজন আহত হন। হামলার পরপরই, জইশ-ই-মোহাম্মদ হামলার দায় স্বীকার করে, আততায়ী আদিল আহমেদ দার নামে 22 বছর বয়সী ব্যক্তির একটি ভিডিও পোস্ট করে।







ভারতের নিরাপত্তা বাহিনীর ওপর মারাত্মক হামলার মাত্র কয়েকদিন পর, দেশের প্রতিরক্ষা বাহিনী সন্ত্রাসবিরোধী বিমান হামলা চালায়। 26 ফেব্রুয়ারী, 2019-এ, ভারতীয় বিমানবাহিনীর বেশ কয়েকটি জেট বালাকোটে জইশের সন্ত্রাসী শিবিরগুলিতে বোমাবর্ষণ করে, প্রায় 500 জনের মতো বিপুল সংখ্যক সন্ত্রাসবাদীকে হত্যা করে।




বালাকোটে বিমান হামলার পরে, পাকিস্তান বিমান বাহিনী জম্মু ও কাশ্মীরে ভারতীয় সামরিক স্থাপনায় হামলা চালিয়ে প্রতিশোধ নেওয়ার চেষ্টা করেছিল, একটি প্রচেষ্টা যা IAF দ্বারা ব্যর্থ হয়েছিল। সংঘাতের সময়, ভারতের উইং কমান্ডার অভিনন্দন বর্তমান পাকিস্তানি বাহিনীর হাতে গুলিবিদ্ধ হয়ে বন্দী হন।




উইং কমান্ডার অভিনন্দনকে পরে পাকিস্তান মুক্তি দেয় এবং বীর চক্র দ্বারা ভূষিত হয়, যা তৃতীয় সর্বোচ্চ যুদ্ধকালীন বীরত্ব পদক।




যদিও পুলওয়ামা হামলার ভয়াবহতা এখন তিন বছর হয়ে গেছে, 14 ফেব্রুয়ারি দিনটিকে এখনও ভারতীয়দের জন্য একটি 'কালো দিন' হিসাবে পালন করা হয়, সেই আক্রমণে প্রাণ হারানো সাহসী CRPF কর্মীদের স্মরণে।