Republic day, 26 january, republic day speech, republic day 2023, 26 january 2023, republic, republic day speech in english, republic day images, happy republic day,republic day poster,





১৯৪৭ সালের ১৫ আগস্ট ভারত ইংরেজদের শাসন থেকে মুক্ত হলেও গনতান্ত্রিক রাষ্ট্র হিসাবে ভারত মর্যাদা পায় ১৯৫০ সালের ২৬ জানুয়ারি। এই দিন আপামর ভারতবাসী পেয়েছিলো একটি সংবিধান- একটি স্বাধীনতার ছাড়পত্র। যদিও ২৬ নভেম্বর ১৯৪৯ সালে সংবিধান গৃহিত হয়েছিলো কিন্তু তার প্রয়োগ শুরু হয়েছিলো ১৯৫০ সালের আজকের দিনেই। তবে এই ২৬ শে জানুয়ারি তারিখটি নিয়ে একটি ইতিহাস রয়েছে।





সংবিধানের প্রস্তবনায় বলা হয়েছে- "আমরা, ভারতের জনগণ, ভারতকে একটি সার্বভৌম সমাজতান্ত্রিক, ধর্মনিরপেক্ষ, গণতান্ত্রিক সাধারণতন্ত্র রূপে গড়িয়া তুলিতে এবং উহার সকল নাগরিক যাহাতে: সামাজিক, অর্থনৈতিক এবং রাজনৈতিক ন্যায়বিচার ; চিন্তার, অভিব্যক্তির, বিশ্বাসের, ধর্মের ও উপাসনার স্বাধীনতা ;প্রতিষ্ঠা ও সুযোগের সমতা নিশ্চিতভাবে লাভ করেন; এবং তাঁহাদের সকলের মধ্যে ব্যক্তি-মর্যাদা ও জাতীয় ঐক্য ও সংহতির আশ্বাসক ভ্রাতৃভাব বর্ধিত হয়, তজ্জন্য সত্যনিষ্ঠার সহিত সংকল্প করিয়া আমাদের সংবিধান সভায় অদ্য, ২৬ নভেম্বর, ১৯৪৯ তারিখে, এতদ্দ্বারা এই সংবিধান গ্রহণ, বিধিবদ্ধ এবং আমাদিগকে অর্পণ করিতেছি।"


দেশের অন্য কয়েকটি জাতীয় দিবসের মতো ২৬ জানুয়ারি একটি অতি গুরুত্বপূর্ণ দিন। এই দিন সাধারণতন্ত্র দিবস হিসাবে পালিত হয়। কিন্তু এত দিন থাকতে হঠাৎ এই দিনটিকেই কেন বেছে নেওয়া হল সাধারণতন্ত্র দিবস হিসাবে পালন করার জন্য? এর পেছনে রয়েছে একটি ইতিহাস।


Join Our Whatsapp Group -Click 

জানাযায়, স্বাধীনতা সংগ্রাম চলছে জোর কদমে। ১৯২৯ সালের ৩১ ডিসেম্বর মাঝরাতে, লাহোরের ইরাবতী নদীর তীরে মাঝরাতে অবিভক্ত ভারতের অজস্র নাগরিক জড়ো হয়েছিলেন । সঙ্গে উপস্থিত হয়েছিলেন ভারতীয় জাতীয় সংগ্রেসের সকল সদস্যও। ওই দিন এই খানেই জওহরলাল নেহরু ভারতের জাতীয় পতাকা উত্তোলন করেছিলেন। দাবি ছিল, ব্রিটিশ শাসন মুক্ত ভারত, পূর্ণ স্বরাজ। এই ছিল প্রথম পূর্ণ স্বরাজের দাবি। বেশির ভাগ সাধারণ মানুষও এই দাবির সমর্থনে হাত তোলেন। সেখানেই ঠিক হয়েছিল ২৬ জানুয়ারি দিনটিকে এ বার থেকে স্বাধীনতা দিবস হিসাবে পালন করা হবে।




সেই কথা অনুযায়ীই ১৯৩০ সালের ২৬ জানুয়ারি ওই একই স্থানে বহু মানুষ জমায়েত হয়। পালিত হয় স্বাধীনতা দিবস, পূর্ণ স্বরাজ।



এর ঠিক ১৯ বছর পর ১৯৪৯ সালে ২৬ নভেম্বর স্বাধীন ভারতের সংবিধান গৃহীত হওয়ার পর, ঠিক করা হয় যে, ১৯৩০ সালের ২৬ জানুয়ারি পূর্ণ স্বরাজের দাবি জানানো ওই দিনটিকে শ্রদ্ধা জানিয়ে এই তারিখটিকেই সাধারণতন্ত্র দিবস হিসাবে পালন করা হবে। ১৯৫০ সালের ২৬ জানুয়ারি থেকেই সংবিধান কার্যকর করা হবে। সেই থেকেই এই দিনটি সাধারণতন্ত্র দিবস হিসাবে পালিত হয়ে আসছে।