Breaking: জল্পনার অবসান,৪ পুরসভার নির্বাচন পিছল কমিশন



বিধানসভা নির্বাচন

জল্পনার অবসান,৪ পুরসভার নির্বাচন পিছল কমিশন। করোনা আবহের জের পিছল চার পুরসভার নির্বাচন। ২২ জানুয়ারি বিধাননগর, শিলিগুড়ি, চন্দননগর এবং আসানসোল কর্পোরেশনে ভোট (Municipal Election 2022) ঘোষণা করেছিল নির্বাচন কমিশন (State Election Commission)।



জল্পনার অবসান ঘটিয়ে তিন সপ্তাহ নির্বাচন পিছিয়ে জানিয়ে বিজ্ঞপ্তি দিল কমিশন। ১২ই ফেব্রুয়ারী হবে ভোট। কমিশন সূত্রে খবর, নতুন করে মনোনয়ন জমা নেওয়া হবে না। যে আদর্শ আচরণবিধি যেমন জারি ছিল তেমনিই থাকবে বলে খবর। 



সূত্রের খবর, ২৭শে ফেব্রুয়ারী বাকি পুরসভাগুলির ভোট হবে। প্রসঙ্গত, দিনের পর দিন বেড়ে চলছে করোনা সংক্রমণ। এই পরিস্থিতিতে সামনেই পুরভোট। আর করোনা পরিস্থিতিতে পুরভোট নিয়ে তৈরি হয়েছে বিতর্ক। জল গড়িয়েছে হাইকোর্ট প‍র্যন্ত। এবার বকেয়া পুরভোট (WB Municipal Polls) দু’সপ্তাহ পিছিয়ে দিতে কমিশনকে আর্জি জানাল রাজ‍্য।




আগামী ২২ জানুয়ারি, রাজ্যের চার পুরসভা বিধাননগর, আসানসোল, চন্দননগর এবং শিলিগুড়িতে নির্বাচন হওয়ার কথা আর সেই নির্বাচন পিছোনোর আর্জি জানাল রাজ‍্য। পরিস্থিতি বুঝে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হতে পারে বলে মনে করা হচ্ছে।




করোনা পরিস্থিতিতে পুরভোট পিছোনোর দাবিতে রাজ্যের তিন বিরোধী দল, বিজেপি, সিপিএম এবং কংগ্রেস, সব পক্ষই দাবি জানায়। যা আদালত পর্যন্ত গড়িয়েছে। আদালতে শুরুতে কার্যত দায় ঠেলাঠেলি চলছিল রাজ্য এবং কমিশনের মধ্যে। রাজ্যের বক্তব্য ছিল, নির্ঘণ্ট প্রকাশের পরে ব্যাপারে তাদের কোনও ক্ষমতা নেই। গোটাটাই কমিশনের এক্তিয়ারে পড়ছে। অন্য দিকে কমিশনের যুক্তি ছিল, রাজ্য় বিপর্যয় ঘোষণা করলে, তবেি ভোট পিছনো সম্ভব।




বিতর্কের মাঝেই কলকাতা হাইকোর্ট সিদ্ধান্ত কমিশনের হাতে তুলে দেয়। আদালত জানায়, আগামী চার থেকে ছয় সপ্তাহের জন্য ভোট পিছনো যায় কি না, তা বিবেচনা করে দেখে ৪৮ ঘণ্টার মধ্যে সিদ্ধান্ত জানাক কমিশন। তার পরেই রাতে রাজ্যের তরফএ কমিশনের কাছে ভোট পিছনোর আর্জি জানানো হয়। এবার আজ পিছিয়ে দেওয়া হল ভোট।