Breaking

google news

Sunday, January 09, 2022

করোনার তৃতীয় ঢেউ, কর্মচারী ও প্রশিক্ষণ দপ্তরের নীতি-নির্দেশিকা জারি

pregnant women employees


মহামারীর তৃতীয় ঢেউয়ের প্রেক্ষিতে কর্মচারী ও প্রশিক্ষণ দপ্তরের জারি করা নীতি-নির্দেশিকা সম্পর্কে জানাতে গিয়ে কেন্দ্রীয় কর্মচারী, গণঅভিযোগ ও পেনশন বিষয়ক মন্ত্রী ডাঃ জিতেন্দ্র সিং বলেছেন, গর্ভবতী মহিলা কর্মচারী (pregnant women employees) ও দিব্যাঙ্গ কর্মীদের (Divyang employees) অফিস হাজিরা থেকে ছাড় দেওয়া হয়েছে। তবে বাড়ি থেকেই তারা অফিসের কাজ (work from home) করবেন বলা হয়েছে।

কনটেইনমেন্ট জোনে থাকা সমস্ত আধিকারিক ও কর্মীদেরকেও কনটেইনমেন্ট জোনের সময়সীমা শেষ না হওয়া পর্যন্ত কার্যালয়ে হাজিরা থেকে ছাড় দেওয়া হয়েছে।

মন্ত্রী আরও জানান, অবর সচিব পদের নিম্নতন কর্মীদের কার্যালয়ে উপস্থিতির হার ৫০ শতাংশে সীমিত করা হয়েছে। বাকি ৫০ শতাংশ কর্মী বাড়ি থেকেই কাজ করবেন। সংশ্লিষ্ট সমস্ত দপ্তরের পক্ষ থেকে এই মর্মে রোস্টার জারি করা হবে। 

তিনি আরও জানান, যে সমস্ত আধিকারিক ও কর্মীরা অফিসে উপস্থিতির পরিবর্তে বাড়ি থেকে কাজ করছেন, তারা টেলিফোন ও অন্যান্য ইলেক্ট্রনিক উপকরণের মাধ্যমে সর্বদাই কার্যালয়ের সঙ্গে যোগাযোগ রাখবেন। কার্যালয়ে কর্মীদের ভীড় এড়াতে আধিকারিক ও কর্মীরা পৃথক পৃথক সময়ে অফিসে আসবেন এবং একই ভাবে দিনের শেষে অফিস ত্যাগ করবেন। দপ্তরের পক্ষ থেকে যাবতীয় কোভিড আদর্শ আচরণ কঠোর ভাবে মেনে চলার পরামর্শ দেওয়া হয়েছে। সেই সঙ্গে সামাজিক দূরত্ববিধি মেনে চলার কথাও বলা হয়েছে।

ডাঃ সিং আরও জানান, দপ্তরের পক্ষ থেকে ইতিমধ্যেই যে নীতি-নির্দেশিকা জারি করা হয়েছে তা আগামী ৩১ জানুয়ারি পর্যন্ত কার্যকর থাকবে। অবশ্য, পরিস্থিতির গুরুত্বের প্রেক্ষিতে নির্দিষ্ট সময় অন্তর এই নীতি-নির্দেশিকা পর্যালোচনা করা হবে।

No comments:

Post a Comment