আধুনিক যুগের শ্রবণ কুমার- বাবাকে কাঁধে নিয়ে চলছেন ভ্যাকসিন নিতে

Brazilian man carries father on back
  Photo Credit: Instagram



শ্রবণ কুমার হলেন রামায়ণের একটি চরিত্র। তপস্বী দম্পতি শান্তনু এবং মলয়ার পুত্র। শ্রবণের মা-বাবা উভয়রই দৃষ্টি শক্তি ক্ষীণ ছিল, পরে তারা একেবারে অন্ধ হয়ে যান৷ শ্রবণ কুমার তার পিতা-মাতার প্রতি অত্যন্ত অনুগত এবং কর্তব্যনিষ্ঠ ছিলেন। তিনি তাঁর পিতা-মাতাকে ভারে তুলে কাঁধে করে তীর্থ ভ্রমণে বেড় হয়েছিলেন। ব্রাজিলিয়ান টাউইকে দেখে শ্রবণ কুমারের কথাই মনে পড়ে যায়। টাউই যেন আধুনিককালের শ্রবণ কুমার হয়ে উঠেছে।


ব্রাজিলিয়ান অ্যামাজনে কোভিড-১৯ ভ্যাকসিনের জন্য বাবাকে পিঠে নিয়ে যাওয়ার একটি ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। ছবিতে, 24 বছর বয়সী টাউইকে তার 67 বছর বয়সী বাবাকে (ওয়াহু) পিঠে করে নিয়ে যেতে দেখা যায় ।








টাউই (Tawy) তার বাবার সাথে ছয় ঘন্টা পিঠে নিয়ে পথ হেঁটে টিকা দেওয়ার জায়গায় পৌঁছান এবং তারপরে ফিরে যাওয়ার জন্য আরও ছয় ঘন্টা হেঁটেছিলেন।








ডাঃ এরিক জেনিংস সিমোয়েস, যিনি ভাইরাল ছবিটি ক্লিক করেছিলেন, বলেছেন যে ওয়াহু চোখে বেশি দেখতে পাননা, আর প্রস্রাবের সমস্যার দরুন দীর্ঘ পথ হাটাহাটিও করতে পারেননা। ডাঃ সিমোয়েস বিবিসি নিউজকে এক সাক্ষাৎকারে আরও বলেছেন- "এটি তাদের মধ্যে সুন্দর সম্পর্কের একটি খুব সুন্দর প্রদর্শন ছিল।"


যদিও ছবিটি 2021 সালের জানুয়ারিতে তোলা হয়েছিল যখন দেশে COVID-19 এর বিরুদ্ধে টিকা প্রচার শুরু হয়েছিল, ডাঃ সিমোয়েস এই বছরের 1 জানুয়ারি ইনস্টাগ্রামে সেই ছবি পোস্ট করেছিলেন। ডাক্তার এটিকে "2021 সালের সবচেয়ে অসাধারণ মুহূর্ত" বলে অভিহিত করেছেন।








ভাইরাল ফটোটি বিশ্বের অন্যতম প্রত্যন্ত অঞ্চলে টিকাদান অভিযান কতটা জটিলতার তারই প্রতীক হিসাবে বিবেচিত হচ্ছে।

একটি মন্তব্য পোস্ট করুন

6 মন্তব্যসমূহ

thanks