পোস্ট অফিসে চাকরির ইন্টারভিউ দিতে গিয়ে হয়রানির শিকার আবেদনকারীরা

পোস্ট অফিসে চাকরির ইন্টারভিউ দিতে গিয়ে হয়রানির শিকার আবেদনকারীরা





রঞ্জিত ঘোষ, বাঁকুড়া : 

ভারতীয় ডাক বিভাগের নিজস্ব ওয়েবসাইটে বিজ্ঞাপন দিয়ে ওয়াক এন্ড ইন্টারভিউ এর জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করেছিল বাঁকুড়া জেলা মুখ্য ডাকঘর কর্তৃপক্ষ। সেই ইন্টারভিউ এর তারিখ ছিল ১৭ই জানুয়ারি সোমবার। সেই মতো সোমবার কাকভোর থেকেই বাংলার উত্তর এবং দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলার চাকরি প্রার্থীরা বাঁকুড়া মুখ্য ডাকঘর কার্যালয়ের সামনে উপস্থিত হয় । বেলা বাড়ার সাথে সাথেই বাড়তে থাকে ইন্টারভিউ দিতে আসা চাকরি প্রার্থীর সাংখ্যাও । এক-দুই করে তা পৌঁছায় প্রায় আড়াই থেকে তিনশোর ঘরে । ডাকঘর কর্তৃপক্ষের ওয়েবসাইটে ইন্টারভিউ এর সময় সূচি ছিল সকাল ১১টা থেকে সেই মতো হাজিরও হয়েছিল সকলেই । 



ডাকঘর খুলতেই চাকরি প্রার্থীদের চক্ষুচড়কগাছ । কারণ তারা দেখে পোস্ট অফিসের দেওয়ালে সাঁটানো এক আস্ত নোটিশ । যেখানে লেখা ছিল ''করোনা পরিস্থিতির কারনে ইন্টারভিউ স্থগিত করা হয়েছে । এবং পরবর্তী তারিখ জানিয়ে দেওয়ার কথা।" এতেই বাঁধে বিপত্তি । দেওয়ালে সাঁটানো নোটিশ দেখে বিক্ষোভে ফেটে পড়েন তারা। বিক্ষোভের আঁচ বাড়তে বাড়তে তা ক্রমে পৌঁছায় পথ অবরোধ প্রর্যন্ত । 




বিক্ষোভকারী চাকরি প্রার্থীদের দাবি ইন্টারভিউ স্থগিতের কথা কেন ওয়েবসাইটে বা খবরের কাগজে বিজ্ঞাপন দিয়ে জানানো হয়নি। কেন তাদেরকে এইভাবে হয়রানির শিকার হতে হল ? ইন্টারভিউ দিতে আসা এক যুবক বলেন, উত্তরবঙ্গের বহু ছেলে মেয়ে রবিবার থেকেই বাঁকুড়ায় এসেছেন। এই পরিস্থিতিতে তারা একটা চাকরি পাবার আশায় কোভিড পরিস্থিতিকে উপেক্ষা করে কেউ হোটেল ভাড়া নিয়ে, কেউ বা এই কনকনে শীতে প্লাটফর্মে পড়ে রাত কাটিয়েছেন।




বিক্ষোভকারীদের অবরোধের জেরে যাত্রীবাহী বাস সহ অসংখ্য যানবাহন আটকে পড়ে। পুলিশ এসে বিক্ষোভকারীদের সঙ্গে পোষ্ট অফিস কর্তৃপক্ষের আলোচনার টেবিলে বসানোর শর্তে অবরোধ তুলে নেন তারা। পুলিশও দুই পক্ষের সঙ্গে আলোচনায় বসে সমাধান সুত্র বের করে। বর্ধমান,নদীয়া,বীরভূম এবং এমনকি উত্তরবঙ্গের কোচবিহার প্রভৃতি জেলা থেকে যারা এসেছিলেন তারা একরাশ হতাশা নিয়েই ফিরে গেলেন। কেউ কেউ স্বজনপোষনের অভিযোগও করেন। অপর এক চাকরি প্রার্থী দাবি করেন ,তারা নিজেদের লোক মনোনীত করে নিয়েছেন। লোক দেখানো একটা ইন্টারভিউ নেওয়া হবে। সেটা আমরা জানতেই পারবনা ।




অন্যদিকে মুখ্য ডাকঘর কর্তৃপক্ষের এক কর্তা বলেন, আমাদের বিজ্ঞাপনে পরিস্কার উল্লেখ ছিল জেলার কোন কোন ডাকঘরের জন্য এজেন্ট নিয়োগ করা হবে। এবং সফল প্রার্থীরা নিজ নিজ ডাকঘরেই নিযুক্ত হতে পারবেন। অর্থাৎ তার কথায় জেলার ছেলে মেয়েরাই আবেদন করার অধিকারী। তাহলে অন্য জেলা তথা উত্তরবঙ্গ থেকে কারো ইন্টারভিউ দিতে আসা যুক্তিযুক্ত মনে হচ্ছে না। 



এবিষয়ে বাঁকুড়া মুখ্য ডাকঘরের ভারপ্রাপ্ত সুপারিনটেনডেন্ট অফ্ পোষ্ট মাষ্টার অনিরুদ্ধ বিশ্বাস বলেন, আমরা আউট সোর্স এজেন্ট নিয়োগের জন্য ইন্টারভিউ ডেকেছিলাম। কিন্তু করোনা মহামারীর কারনে তা স্থগিত রাখা হয়েছে। যারা ইন্টারভিউ বোর্ডে ছিলেন তাদের মধ্যেও কয়েকজন আক্রান্ত হয়েছেন। তাই ইন্টারভিউ বন্ধ রাখতে বাধ্য হয়েছি। ফের কবে হবে নিয়োগ প্রক্রিয়ার ইন্টারভিউ সেই বিষয়ে পরে সংবাদ পত্র এবং অফিসিয়াল ওয়েবসাইটে জানিয়ে দেওয়া হবে।

Post a Comment

thanks