আজ থেকে পরিবর্তন হচ্ছে ATM-এ টাকা তোলার নিয়ম, জানুন বিস্তারিত 

ATM


ডেবিট বা ক্রেডিট কার্ডধারীরা 2022 সালে একটি বড় পরিবর্তনের সাক্ষী হতে চলেছে কারণ আরবিআই সারাদেশে জনসাধারণের পাশাপাশি বেসরকারী ব্যাঙ্কগুলির জন্য এটিএম-এ টাকা তোলার উপর চার্জ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে৷ উল্লেখ্য যে গ্রাহক বিনামূল্যে মাসিক সীমা শেষ করার পরে টাকা তুলবে সেক্ষেত্রে বর্ধিত চার্জ প্রযোজ্য হবে।



RBI দ্বারা জারি করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে যে গ্রাহকদের টাকা তোলার জন্য তারা আগে যা প্রদান করত তার থেকে 1 টাকা বেশি দিতে হবে।



10 জুন, 2021 তারিখের RBI বিজ্ঞপ্তি অনুসারে, 1 জানুয়ারী, 2022 থেকে, ব্যাঙ্কগুলিকে প্রযোজ্য করের সাথে 20 টাকার পরিবর্তে 21 টাকা চার্জ করার অনুমতি দেওয়া হয়েছে, যদি থাকে তবে অতিরিক্ত প্রদেয় হবে। যাইহোক, গ্রাহকরা তাদের নিজস্ব ব্যাঙ্ক এটিএম থেকে প্রতি মাসে পাঁচটি বিনামূল্যে লেনদেনের (আর্থিক এবং অ-আর্থিক লেনদেন সহ) জন্য যোগ্য৷



তারা অন্যান্য ব্যাঙ্ক এটিএম থেকে বিনামূল্যে লেনদেনের জন্যও যোগ্য (আর্থিক এবং অ-আর্থিক লেনদেন সহ) যেমন মেট্রো কেন্দ্রে তিনটি লেনদেন এবং নন-মেট্রো কেন্দ্রে পাঁচটি লেনদেন।




এটিএম লেনদেনের জন্য ইন্টারচেঞ্জ ফি কাঠামোতে সর্বশেষ পরিবর্তন হয়েছিল আগস্ট 2012 সালে, যখন গ্রাহকদের দ্বারা প্রদেয় চার্জগুলি শেষবার আগস্ট 2014 সালে সংশোধিত হয়েছিল। আরও পড়ুন ঃ PM-Kisan যোজনার  টাকা আপনার একাউন্টে এসেছে কি? নিজের মোবাইলেই দেখে নিন 



ব্যাংক বা হোয়াইট-লেবেল এটিএম অপারেটরদের দ্বারা এটিএম স্থাপনার ক্রমবর্ধমান ব্যয় এবং এটিএম রক্ষণাবেক্ষণের ব্যয়ের উল্লেখ করে RBI 1 জানুয়ারী, 2022 থেকে পরিবর্তনগুলিকে বিজ্ঞপ্তি দিয়েছে।



ভয়েস অফ ব্যাঙ্কিং-এর প্রতিষ্ঠাতা অশ্বানি রানা বলেছেন, "প্রতি এটিএম লেনদেনের পরিষেবা চার্জের বৃদ্ধি সংশ্লিষ্ট ব্যাঙ্কগুলির দ্বারা অনুমোদিত একাধিক লেনদেনের বাইরেও গ্রাহকদের কাছ থেকে নেওয়া হবে৷ এই বৃদ্ধি শুধুমাত্র 1 টাকা এবং পণ্য ও পরিষেবা কর (GST)৷ যা ব্যাঙ্কগুলির দ্বারা প্রদত্ত রক্ষণাবেক্ষণ চার্জের বিপরীতে গ্রাহকদের কাছে খুব সামান্য কারণ আগে তারা 20 টাকা নিত।"


নতুন এটিএম নিয়ম, নতুন এটিএম চার্জ:

- আগে, বিনামূল্যের সীমা শেষ হওয়ার পরে গ্রাহকদের প্রতি লেনদেনে 20 টাকা দিতে হত, এখন গ্রাহকদের প্রতি লেনদেনে 21 টাকা দিতে হবে।

- আরবিআই অনুসারে, আগস্ট 2014 থেকে চার্জগুলি সংশোধন করা হয়নি।

- আরবিআই বলেছে যে এই পদক্ষেপটি ব্যাঙ্কগুলিকে উচ্চ বিনিময় ফি এবং খরচের সাধারণ বৃদ্ধির জন্য ক্ষতিপূরণ দেবে।

- নতুন চার্জ 1 জানুয়ারী, 2021 থেকে প্রযোজ্য হবে।

- এটি উল্লেখ্য যে গ্রাহকদের তাদের নিজস্ব ব্যাঙ্ক থেকে 5টি বিনামূল্যে লেনদেনের অনুমতি দেওয়া হয়।

- গ্রাহকরা অন্যান্য ব্যাঙ্কের এটিএম থেকে নগদ তোলার জন্যও যোগ্য৷ প্রতি মাসে এই ধরনের তিনটি লেনদেন মেট্রো শহরে এবং পাঁচটি নন-মেট্রো শহরে অনুমোদিত।

- নতুন নিয়মটি ক্যাশ রিসাইক্লার মেশিনের ক্ষেত্রেও প্রযোজ্য।

- RBI 2021 সালের আগস্টে লেনদেনের সীমা সংশোধিত করেছে।