প্রায় ৩০০০ শূন‍্যপদে নিয়োগ BSF -এ, এখুনি আবেদন করুন


BSF




প্রায় ৩০০০ শূন‍্যপদ পূরণের লক্ষ‍্যে কনস্টেবল (ট্রেডসম্যান) পদে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বর্ডার সিকিউরিটি ফোর্স। ইচ্ছুক এবং যোগ্য প্রার্থীরা বিএসএফের অফিসিয়াল ওয়েবসাইট bsf.gov.in-তে আবেদন করতে পারবেন। আবেদনের শেষ তারিখ ১লা মার্চ।




মোট শূন‍্যপদ: ২,৭৮৮

পুরুষ- ২,৬৫১ টি

মহিলা- ১৩৭ টি



শিক্ষাগত যোগ্যতা:

১) ন্যূনতম দশম শ্রেণি বা সমতুল্য পরীক্ষায় পাশ করতে হবে। সঙ্গে নির্দিষ্ট ট্রেডে দু'বছরের কাজের অভিজ্ঞতা থাকতে হবে।

অথবা,

২) ন্যূনতম দশম শ্রেণি বা সমতুল্য পরীক্ষায় পাশ করতে হবে প্রার্থীদের। ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং ইনস্টিটিউট (আইটিআই) বা ভোকেশনাল ইনস্টিটিউট থেকে এক বছরের সার্টিফিকেট কোর্স করতে হবে। ঐ ট্রেডে এক বছরের কাজের অভিজ্ঞতা থাকতে হবে।

অথবা,

৩) ন্যূনতম দশম শ্রেণি বা সমতুল্য পরীক্ষায় পাশ করতে হবে। যে পদে আবেদন করবেন, সেই ট্রেড বা একইরকমের ট্রে়ডে ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং ইনস্টিটিউট (আইটিআই) বা ভোকেশনাল ইনস্টিটিউট থেকে দুই বছরের ডিপ্লোমা করতে হবে।




বয়সসীমা

২০২১ সালের ১ অগস্ট পর্যন্ত আবেদনকারী প্রার্থীদের বয়স ১৮ থেকে ২৩-এর মধ্যে হতে হবে। কেন্দ্রীয় সরকারের নিয়ম মেনে সংরক্ষিত প্রার্থীরা বয়সের সর্বোচ্চসীমায় ছাড় পাবেন।




অনলাইন ফি

অসংরক্ষিত বা জেনারেল, আর্থিকভাবে পিছিয়ে পড়া শ্রেণি এবং অন্যান্য অনগ্রসর শ্রেণির (ওবিসি) প্রার্থীদের ১০০ টাকা দিতে হবে। তফসিলি জাতি ও উপজাতিভুক্ত প্রার্থী এবং মহিলা প্রার্থী কোন আবেদন ফি লাগবে না।