রাজ‍্যপালকে সরিয়ে চ্যান্সেলর পদে মুখ‍্যমন্ত্রীকে বসানোর ভাবনা, খতিয়ে দেখা হচ্ছে সাংবিধানিক ও আইনি দিক



শিক্ষামন্ত্রী ব্রাত‍্য বসু


রাজ‍্যপাল জগদীপ ধনকড়কে চ‍্যান্সেলর পদ থেকে সড়িয়ে মুখ‍্যমন্ত্রীকে চ‍্যান্সেলার পদে বসানোর ভাবনা চলছে। আর তা করার সমস্ত আইনি ও সাংবিধানিক দিক খতিয়ে দেখা হচ্ছে। এমনটাই জানাচ্ছেন রাজ‍্যের শিক্ষামন্ত্রী ব্রাত‍্য বসু।




রাজ্যের শিক্ষাক্ষেত্রে বাধা হয়ে দাঁড়াচ্ছেন রাজ্যপাল জগদীপ ধনকড় এমনটাই অভিযোগ ব্রাত‍্য বসুর। ‘রাজ্যের শিক্ষাক্ষেত্রে বাধা হয়ে দাঁড়াচ্ছেন রাজ্যপাল জগদীপ ধনকড়। নির্দিষ্ট সময়ের জন্য চ্যান্সেলর পদ থেকে তাঁকে সরানোর ভাবনা। সেই পদে মুখ্যমন্ত্রীকে বসানোর ভাবনা। খতিয়ে দেখা হচ্ছে সাংবিধানিক ও আইনি দিক", এমনটাই ঘোষণা শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর।




শিক্ষামন্ত্রীর অভিযোগ, ইডি-সিবিআই-এর পর এবার ইউজিসি-কে দেখিয়ে হুমকি দিচ্ছেন রাজ্যপাল জগদীপ ধনকড়। ব্রাত‍্য বসুর কথায়, ‘যদি দিনের পর দিন এভাবে ফাইল ফেলে আটকে রাখেন, বিন্দুমাত্র সহযোগিতার মনোভাব না দেখান, অন্তবর্তী সময়ের জন্য চ্যান্সেলর পদে আমরা মাননীয় মুখ্যমন্ত্রীকে নিয়ে আসতে পারি কি না, সেটা খতিয়ে দেখব।' তিনি আরো বলেন, 'উনি যদি শিক্ষার সঙ্গে জড়িত কোনও কাজ না করে শুধু ট্যুইট করা আর ফেসবুকে ব‍্যস্ত থাকেন, তা আমরা গ্রহণ করছি না। উনি তো সহযোগিতার রাস্তায় আসবেন। পদের যে কাজ, সেটা উনি ভুলে যাচ্ছেন। অতীতে কোনও রাজ্যপালের সময় এরকম হয়নি। কেরলের রাজ্যপাল কিছুদিন আগে এরকম কথাই বলেছেন। আমরা তাঁর কথার পুনরাবৃত্তি করছি মাত্র। কোনও রাজ্যপাল যখন তাঁর রাজ্যের ক্ষেত্রে এই কথা বলছেন, তখন যুক্তরাষ্ট্রীয় কাঠামোয় সব রাজ্যেই সেটা হতে পারে।’