ধোনি বা কোহলি নয়, ২০২১-এও মেসি, রোনাল্ডোর সাথে জনপ্রিয় শচিন 




বিরাট কোহলি বা এমএস ধোনি নয়, কিন্তু ক্রিকেটের কিংবদন্তি শচীন টেন্ডুলকার ফুটবল গ্রেট লিওনেল মেসি এবং রোনাল্ডোর পাশাপাশি 2021 সালের বিশ্বের সবচেয়ে প্রশংসিত পুরুষদের মধ্যে শীর্ষ 3 ক্রীড়াবিদদের মধ্যে রয়েছেন।



ইন্টারনেট-ভিত্তিক বাজার গবেষণা এবং ডেটা অ্যানালিটিক্স কোম্পানি YouGov দ্বারা পরিচালিত একটি সমীক্ষায় শচীনকে বিশ্বের 12তম 'সবচেয়ে প্রশংসিত মানুষ' (‘Most Admired Man’) হিসেবে স্থান দেওয়া হয়েছে। বিশ্বের 'সবচেয়ে প্রশংসিত মানুষ' তালিকাটি 38টি দেশ ও অঞ্চলের 42,000 ব্যক্তির প্রতিক্রিয়ার ভিত্তিতে তৈরি করা হয়েছে।



বিশ্বের ক্রীড়া তারকাদের মধ্যে, শচীন বর্তমান টিম ইন্ডিয়ার টেস্ট অধিনায়ক বিরাট কোহলি এবং প্রাক্তন বিশ্বকাপজয়ী পাকিস্তানের স্পিনার এবং বর্তমান প্রধানমন্ত্রী ইমরান খানের উপরে। শচীন বলিউড সুপারস্টার অমিতাভ বচ্চন, শাহরুখ খানের পাশাপাশি প্রাক্তন আমেরিকান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উপরেও রয়েছেন।



ক্রিকেট ছাড়ার পর থেকে শচীন বিভিন্ন প্রচেষ্টায় জড়িত। তিনি ইউনিসেফের দক্ষিণ এশিয়ার রাষ্ট্রদূত হয়েছিলেন 2013 সালে, এক দশক দীর্ঘ সংস্থার সাথে যুক্ত থাকার পর। তদুপরি, প্রাক্তন তারকা ক্রিকেটার বিভিন্ন শহর ও গ্রামে কন্যাশিশু শিক্ষা, স্বাস্থ্য, ক্রীড়া উন্নয়নে অনেক জনহিতকর উদ্যোগের সাথে জড়িত রয়েছেন।