'সম্ভাব্য বিপজ্জনক'! ৪৮ ঘণ্টার মধ্যে বিপদের সম্মুখীন হতে পারে পৃথিবী! ধেয়ে আসছে বিশাল গ্রহাণু 




পৃথিবীর কক্ষপথ আগামী দুই দিনের মধ্যে বিপদের সম্মুখীন হতে পারে, কারণ একটি বিশাল গ্রহাণু আগামী 48 ঘন্টার মধ্যে গ্রহকে অতিক্রম করবে বলে আশা করা হচ্ছে। গ্রহাণুটি প্রায় এক কিলোমিটার প্রশস্ত, এটি আকারে বিশাল এবং এটি পৃথিবীর সাথে সংঘর্ষ হলে ব্যাপক ক্ষতি করতে পারে।



মহাকাশ গবেষক এবং বিজ্ঞানীরা এই গ্রহাণুটিকে সম্ভাব্য বিপজ্জনক হিসাবে শ্রেণীবদ্ধ করেছেন, কারণ বিশাল শিলাটি আগামী দুই দিনের মধ্যে পৃথিবীর কক্ষপথে বিধ্বস্ত হওয়ার সম্ভাবনা রয়েছে। ন্যাশনাল অ্যারোনটিক্স অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশন (NASA) গ্রহাণুটির উপর নিবিড় পর্যবেক্ষণ করছে, রিপোর্ট অনুসারে।



বিশাল গ্রহাণুটির নাম 2003 SD220 এবং NASA-এর Ames Exploration Center এই গ্রহাণুটিকে 'সম্ভাব্য বিপজ্জনক' হিসাবে শ্রেণীবদ্ধ করেছে৷ বিজ্ঞানীদের মতে, ভীতিকর গ্রহাণুটি একটি বিশাল কিলোমিটার চওড়া, এবং খুব শীঘ্রই আমাদের গ্রহের সাথে ঘনিষ্ঠ মুখোমুখি হবে৷



গ্রহাণুটি প্রথম 2003 সালের সেপ্টেম্বরে আবিষ্কৃত হয়েছিল যখন জ্যোতির্বিজ্ঞানীরা এটিকে লোয়েল অবজারভেটরি নিয়ার-আর্থ-অবজেক্ট অনুসন্ধান থেকে দেখেছিলেন। বিশাল শিলা মহাকাশ বস্তুর অ্যাটেন গ্রুপের অন্তর্গত।



এই গ্রহাণুটি শুক্র এবং পৃথিবীর মধ্যে একটি কক্ষপথে সূর্যের চারপাশে ঘোরে। এটি প্রতি 9 মাসে সূর্যের চারপাশে একটি ঘূর্ণন সম্পন্ন করে। এই গ্রহাণুটি বেশ কয়েকবার পৃথিবীকে অতিক্রম করেছে এবং এটির সবচেয়ে কাছে এসেছিল 22 ডিসেম্বর, 2018।



বিজ্ঞানীরা 2003 SD220 গ্রহাণুতে রোবোটিক মিশন এবং প্রযুক্তিগত সরঞ্জাম পাঠানোর পরিকল্পনাও করেছেন যাতে তারা সৌরজগতের জন্ম সংক্রান্ত আরও তথ্য পেতে পারে। এমনকি গ্রহ এবং গ্রহাণুর মধ্যে লক্ষ লক্ষ কিলোমিটার দূরত্বকে বিপজ্জনক বলে মনে করা হয়, এবং তাই, বিজ্ঞানীরা বিশাল শিলাটির উপর গভীর নজর রাখছেন।



NASA পৃথিবীর 190 মিলিয়ন কিলোমিটারের অভ্যন্তরে যে কোনও দ্রুত গতিশীল বস্তুকে নিয়ার-আর্থ অবজেক্ট (NEO) হিসাবে বিবেচনা করে। আরেকটি গ্রহাণু, যা রকফেলার ক্রিসমাস ট্রির আকারের প্রায় দশগুণ বেশি শীঘ্রই পৃথিবী অতিক্রম করবে বলে আশা করা হচ্ছে, যা গ্রহের জন্য বিপজ্জনক হতে পারে।