আগামীকালকেই কি অ্যাকাউন্টে ঢুকবে PM KISAN -র কিস্তির টাকা?



PM Kisan Maandhan Yojana



কৃষকরা প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনার অধীনে তাদের 10 তম কিস্তির জন্য অপেক্ষা করছেন। এখন পর্যন্ত, এই প্রকল্পের 9টি কিস্তি কৃষকদের অ্যাকাউন্টে পৌঁছেছে। সরকার দশম কিস্তি প্রকাশের প্রস্তুতি সম্পন্ন করেছে।




আগে, অনুমান করা হচ্ছিল যে 15 ডিসেম্বর কৃষকদের অ্যাকাউন্টে টাকা আসবে, কিন্তু এখন মনে করা হচ্ছে যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি 16 ডিসেম্বর কিস্তি ছেড়ে দিতে পারেন।




কেন্দ্রীয় সরকার এখনও 10 তম কিস্তির বিষয়ে কোনও তারিখ ঘোষণা করেনি। সুবিধাভোগীদের সুবিধা পাওয়ার অবস্থা বিবেচনায় রেখে বিলম্বের হিসাব করা হয়েছে। ধারণা করা হচ্ছে, প্রতিবারের মতো এবারও প্রধানমন্ত্রী বরাবরের মতোই তার সিদ্ধান্তে জনগণকে চমকে দিতে পারেন।




16 ডিসেম্বর, প্রধানমন্ত্রী গুজরাট সরকার প্রাকৃতিক চাষ পদ্ধতিতে আয়োজিত একটি কৃষি প্রোগ্রামে অনলাইন অনুষ্ঠানে ভাষণ দেবেন। এই কর্মসূচিতে পাঁচ হাজারের বেশি কৃষক অংশগ্রহণ করবেন বলে আশা করা হচ্ছে। এই পরিস্থিতিতে, প্রধানমন্ত্রী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী কিষাণ প্রকল্পের 10 তম কিস্তির বিষয়ে একটি ঘোষণা করতে পারেন।




বর্তমানে, কিস্তির স্ট্যাটাস দেখায় 'দশম কিস্তির জন্য রাজ্য দ্বারা স্বাক্ষরিত RFT'। RFT (হস্তান্তরের জন্য অনুরোধ) মানে রাজ্য সরকার আধার নম্বর, ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর এবং ব্যাঙ্কের IFSC কোড সহ সুবিধাভোগীর বিবরণ যাচাই করেছে। এছাড়াও তদন্তে তথ্য সঠিক পাওয়া গেছে।




এখন, শুধু FTO (ফান্ড ট্রান্সফার অর্ডার) তৈরি করতে হবে। যদি স্ট্যাটাস দেখায় 'এফটিও জেনারেটেড এবং পেমেন্ট কনফার্মেশন পেন্ডিং', তাহলে অর্থ অ্যাকাউন্টে ট্রান্সফার করা হবে।