Breaking

google news

Thursday, December 30, 2021

2022 এ অর্থ বিনিয়োগের আগে জেনে নিন কিছু লাভজনক উপায়

Money making ideas for investing in 2022

Money making ideas


গত দুই বছর আর্থিক বাজার , এমনকি ক্রিপ্টোকারেন্সির (cryptocurrency) জন্য ভালো ছিল। ক্রমবর্ধমান বাজারের পিছনে খুচরা ইক্যুইটি বিনিয়োগকারীদের সংখ্যা এবং মিউচুয়াল ফান্ডের রিটার্নের রেকর্ড বৃদ্ধি পেয়েছে।




ভারতীয় শেয়ারের সমস্ত তালিকাভুক্ত স্টকের ক্রমবর্ধমান বাজার মূলধন দ্বারা পরিমাপ করা হয়েছে যা 260 লক্ষ কোটি টাকায় পৌঁছেছে। বছরের বেঞ্চমার্ক ভারতীয় বাজারের ব্যারোমিটার সেনসেক্স এবং নিফটি ভালো উচ্চতায় পৌঁছেছে।




Paytm, Zomato, Nykaa, এবং Policy Bazar এর মতো নতুন-যুগের কোম্পানি সহ 63টি কোম্পানি 1.2 লক্ষ কোটি টাকা সংগ্রহ করে প্রাথমিক বাজার সারা বছর ধরে শক্তির সাথে Trend অব্যাহত রেখেছে।

2022 সালে বিনিয়োগ করতে আগ্রহীরা বিনিয়োগের আগে জেনে নিন কিছু বিষয়, যা আপনার আর্থিক মুনাফার পথে সাহায্য করতে পারে।




স্টক (Stock Market): ভাল মানের ব্লু-চিপ বা এমনকি উচ্চ-মানের মিড-ক্যাপ এবং ছোট-ক্যাপ স্টকগুলি সর্বোত্তম সম্ভাব্য রিটার্ন অফার করে যদি ম্যাচুরিটি সময় দীর্ঘ হয়, সাধারণত কমপক্ষে 3 থেকে 5 বছর। ভারতীয় অর্থনীতি মহামারী থেকে ভালভাবে পুনরুদ্ধার করেছে এবং বিভিন্ন সেক্টরে বেশ কয়েকটি সংস্কার আগামী কয়েক বছরে ভাল মানের কোম্পানিগুলির স্টকের দামে অনেক জটিল ট্রিগার উপস্থাপন করবে।

ন্যাশনাল পেনশন স্কিম(National Pension Scheme) : এটি একটি কেন্দ্রীয় সরকারের স্কিম যার লক্ষ্য হল অবসর গ্রহণের পরে ব্যক্তিদের একটি স্থির আয় প্রদান করা। ভারতে পেনশন তহবিলের নিয়ন্ত্রক সংস্থা পেনশন ফান্ড রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি (PFRDA) দ্বারা নিয়ন্ত্রিত, NPS হল একটি হাইব্রিড বিনিয়োগ স্কিম যা ইক্যুইটি এবং ঋণ উভয় ক্ষেত্রেই বিনিয়োগ করে।

এনপিএস-এ বিনিয়োগ করে আপনি আমৃত্যু একটি নির্দিষ্ট মাসিক পেনশন পাবেন এবং অবসর গ্রহণের সময় একটি নির্দিষ্ট পরিমাণ অর্থও পাবেন। একজন গ্রাহক তার মেয়াদপূর্তির কর্পাসের সর্বোচ্চ 60% NPS থেকে ট্যাক্স-মুক্ত একমাস পরিমাণ হিসাবে উত্তোলন করতে পারেন এবং অবশিষ্ট পরিমাণের সাথে তাকে একটি জীবন বীমা কোম্পানি থেকে একটি বার্ষিকী কিনতে হবে, যা গড়ে বার্ষিক আয় দেয়।




সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম (Senior Citizen Savings Scheme): SCSS-এ সর্বোচ্চ 15 লক্ষ টাকা বিনিয়োগ করতে পারেন। এই স্কিমের সুদ প্রতি ত্রৈমাসিকে প্রদেয় তাই এটি নিয়মিত আয়ের প্রয়োজনীয়তা মেটাতে পারে। SCSS অ্যাকাউন্টটি পাঁচ বছরে পরিপক্ক হয় যার পরে কেউ তিন বছরের ব্লকের জন্য একবার এটি বাড়াতে পারে। ছোট সঞ্চয় প্রকল্পগুলির সুদের হারে একটি বড় হ্রাস সত্ত্বেও, SCSS এখনও চলতি এপ্রিল-জুন ত্রৈমাসিকের জন্য 7.4% হার সুদ প্রদান করছে, যা প্রবীণ নাগরিকদের জন্য উপলব্ধ অন্য যে কোনও নির্দিষ্ট-রিটার্ন স্কিমের চেয়ে অনেক বেশি৷

No comments:

Post a Comment