আসানসোলে শুরু হলো ইভিএম চেকিংয়ের কাজতোড়জোড় শুরু আসানসোল লোকসভা কেন্দ্রের উপ নির্বাচনের





রামকৃষ্ণ চ্যাটার্জী, আসানসোল: সম্ভাবত আগামী বছরেই অনুষ্ঠিত হতে চলেছে আসানসোল লোকসভা কেন্দ্রের উপ নির্বাচন। আর সেই নির্বাচনের আগেই তোড়জোড় শুরু হয়ে গেল বুধবার আসানসোলের কল্যাণপুরে ইভিএম ও ভিভি প্যাডের লেভেল চেকিংএর মাধ্যমে।




জানা গেছে নতুন বছরের মাস দুয়েক বা তিনেকের মধ্যেই আসানসোল লোকসভার উপ নির্বাচনের দিন ঘোষণা হতে পারে। আর তারই তোড়জোড় শুরু করে দিয়েছে নির্বাচন কমিশন। আর তারই অঙ্গ হিসাবে গত ১৩ ডিসেম্বর থেকে আসানসোলে শুরু হয়েছে ইভিএম, ও ভিভিপ্যাটের ফাষ্ট লেভেল চেকিংয়ের কাজ। যেখানে বিভিন্ন রাজনৈতিক দলের প্রতিনিধিদের উপস্থিতিতে শুরু হয়েছে এই কাজ।




আর তারই অঙ্গ হিসাবে মঙ্গলবার থেকে আসানসোল উত্তর থানার কল্যাণপুরে ইভিএম মেসিনের ফাষ্ট লেভেল চেকিংয়ের কাজ হয়। যা আগামী ২০ তারিখ পর্যন্ত এই কাজ চলবে বলে এদিন জানান জেলার অতিরিক্ত জেলাশাসক অভিজিৎ সেভালে।




জানা গেছে এখানে ২৯৩৯ টা ইভিএম ও ৩১৭৪ টা ভিভিপ্যাট আনা হয়েছে । যা ২৪ জন বিশেষজ্ঞদের উপস্থিতিতে ওই ইভিএম ও ভিভিপ্যাডের লেভেল চেকিং এর কাজে অনুষ্ঠিত হচ্ছে। আর তা থেকে খারাপ ইভিএম এবং ভিভিপ্যাট আলাদা করে রাখবেন তারা। যাতে নির্বাচনের দিন ইভিএম ও ভিভি প্যাডের সমস্যায় ভোট বিলম্বিত না হয়।




আর মঙ্গলবার এই মেশিন চেকিংএ উপস্থিত ছিলেন তৃণমূল কংগ্রেসের জেলা সম্পাদক প্রবোধ রায়। আর এই প্রসঙ্গে তিনি বলেন, ভোটের আগে প্রথম বারের চেকিংয়ের কাজ শুরু হয়েছে গতকাল থেকে চলবে আগামী ২০ শে ডিসেম্বর পর্যন্ত। রাত্রি ১০ টা পর্যন্ত।




উপস্থিত ছিলেন জাতীয় কংগ্রেসের জেলা সভাপতি এস এম মুস্তাফা। আর এ প্রসঙ্গে এদিন এস এম মুস্তাফা জানান, আগামী লোকসভার উপ নির্বাচনের আগে প্রথম লেভেল চেকিং এর কাজ শুরু হলো। এরপর নির্বাচনের আগে তা আবারও পরীক্ষা করা হবে।




পাশাপাশি তিনি আরো বলেন আসানসোলের লোকসভার প্রাক্তন সাংসদ বাবুল সুপ্রিয় বিজেপির টিকিটে দ্বিতীয় বার সাংসদ হয়েছিলেন। কিন্তু ২০২১ সালে হঠাৎ তিনি বিজেপি ছেড়ে তৃণমূল কংগ্রেসে যোগদান করার সাথে সাংসদ পদ থেকেও পদত্যাগ করেন। আর তার পদত্যাগ করাতেই আসানসোল লোকসভার আসনটি খালি হয়েছে। আর তাই ভারতীয় সংবিধানের নিয়ম অনুযায়ী লোকসভার শুন্য আসনে ছয়মাসের মধ্যে উপনির্বাচন করাতে হবে। আর তাই সেই মোতাবেক নির্বাচন কমিশনের নির্দেশে বিভিন্ন রাজনৈতিক নেতাদের উপস্থিতিতে ফাষ্ট লেভেল চেকিংয়ের কাজ শুরু হয়েছে।




অন্যদিকে সিপিএমের পক্ষ থেকে উপস্থিত ছিলেন স্বপন বসু। আর এপ্রসঙ্গে তিনি বলেন, এখনো পর্যন্ত যে সমস্ত ইভিএম, ভিভি প্যাড পরীক্ষা করা হয়েছে তা মোটামুটি ঠিকঠাকই আছে।




তবে বিশেষজ্ঞ মহলের ধারণা লোকসভার উপনির্বাচনের পরেই হয়তো আসানসোল পৌরনিগমের নির্বাচনের দিন ঘোষণা করতে পারে নির্বাচন কমিশন।