বাঙালির মুকুটে নতুন পালক, UNESCO-র হেরিটেজ তকমা পেল দুর্গাপুজো





বাঙালির মুকুটে নতুন পালক, UNESCO-র হেরিটেজ তকমা পেল দুর্গাপুজো। দুর্গাপুজোকে হেরিটেজ তকমা দিয়ে UNESCO জানাল ধর্ম এবং শিল্পের মেলবন্ধন দুর্গাপুজো। বাধা দূর করে সবাই মিলিত হয় এই উৎসবে, তাই হেরিটেজ তকমা।



ফ্রান্সের প্যারিসে আয়োজিত হওয়া UNESCO’র ১৬তম অধিবেশনে ‘কলকাতার দুর্গাপুজো’কে বিশেষ সাংস্কৃতিক হেরিটেজের তালিকায় যুক্ত করা হয়েছে।



জাতিসংঘের শিক্ষা, বৈজ্ঞানিক ও সাংস্কৃতিক সংস্থা (ইউনেস্কো) এক প্রেস বিজ্ঞপ্তিতে বলেছে যে দুর্গাপূজা উত্সব এসেছে নিজের শিকড়ে "ঘরে আসা" বোঝাতে।



"দুর্গা পূজাকে ধর্ম এবং শিল্পের সর্বজনীন পারফরম্যান্সের সর্বোত্তম উদাহরণ হিসাবে দেখা হয় এবং সহযোগী শিল্পী এবং ডিজাইনারদের জন্য একটি সমৃদ্ধ ক্ষেত্র হিসাবে দেখা হয়," UNESCO যোগ করেছে৷



একটি বার্ষিক উত্সব, দুর্গা পূজা দেশের বিভিন্ন স্থানে উদযাপিত হয়, তবে সবচেয়ে উল্লেখযোগ্যভাবে কলকাতায়। এটি দেবী দুর্গার দশদিনের উপাসনাকে চিহ্নিত করে যার মধ্যে গঙ্গা থেকে টেনে আনা কাদামাটি থেকে তৈরি দেবীর কারিগরী ভাস্কর্য রয়েছে।



মাটির প্রতিমা গড়া থেকে যে কাজ শুরু হয়ে যায়। প্রতিমা তৈরির পর তা সাজিয়ে গুছিয়ে বিভিন্ন প্যান্ডেলে প্যান্ডেলে এবং বাড়িতে পুজো-অর্চনায় মেতে ওঠেন সকলে।



দুর্গাপুজোর যে স্বীকৃতি পাওয়ার পর স্বাভাবিক কারণেই খুশির রেশ সবমহলে। বেশিরভাগেরই বক্তব্য, ইউনেস্কোর এই স্বীকৃতি আরও অনেক আগেও পাওয়া উচিত ছিল দুর্গাপুজোর।