রাজ্যের ২ হাজারটি স্কুলে ICT কম্পিউটার ইনস্ট্রাক্টর ( Coordinator) নিয়োগের নোটিশ জারি

ICT





পশ্চিমবঙ্গ ইলেকট্রনিক্স ইন্ডাস্ট্রি ডেভেলপমেন্ট কর্পোরেশন লিমিটেড (WEBEL) স্কুল শিক্ষা বিভাগের পক্ষে, পশ্চিমবঙ্গ সরকারের 2000 সরকারী এবং সরকারী সাহায্যপ্রাপ্ত মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিদ্যালয়গুলিতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (ICT)-র Coordinator নিয়োগের ঘোষণা ইতিমধ্যে দেওয়া হয়েছিলো। এখন ২০০০ টি স্কুলের তালিকা প্রকাশ করলো শিক্ষা দপ্তর। সেই সাথে প্রতিটি বিদ্যালয়ে একজন করে ICT কম্পিউটার ইন্সট্রাক্টর নিয়োগের নির্দেশ দিলো রাজ্য শিক্ষা দপ্তর। আরও পড়ুনঃ BIG BREAKING NEWS: প্রাইমারি প্রার্থীদের জন্য সুখবর, প্রকাশিত হল তালিকা ও ইন্টারভিউয়ের তারিখ

জানা গিয়েছে শিক্ষাগতভাবে পিছিয়ে পড়া ব্লক এবং এসসি, এসটি, সংখ্যালঘু অংশের কেন্দ্রীভূত এলাকাগুলিতে অগ্রাধিকার দেওয়া হয়েছে এই ICT@SCHOOL PROJECT IN 2000 SCHOOLS প্রকল্পে।


notice


জানা গিয়েছে এই পরিষেবা নতুন শিক্ষা বর্ষ থেকেই বিদ্যালয়গুলিতে পাওয়া যাবে। 5 ম থেকে 12 তম মানের স্পেকট্রাম জুড়ে ছাত্ররা নতুন শিক্ষাবর্ষ থেকে উপকৃত হবে। সমালোচনামূলক চিন্তাভাবনা এবং বিশ্লেষণাত্মক দক্ষতার মতো 21 শতকের শেখার দক্ষতাকে উন্নীত করার জন্য, প্রতিটি স্কুলকে একটি ইন্টিগ্রেটেড আইসিটি টুল কাম প্রজেক্টর প্রদান করা হবে, অর্থাৎ, মাল্টিমিডিয়া প্রশিক্ষণ মডিউল, 10টি পিসি এবং পাশাপাশি প্রিন্টার যুক্ত কে-ইয়ান। আরও পড়ুনঃ এবার দুয়ারে সরকার ক্যাম্পে মিলবে চাকরীর দিশা, তৈরি হয়েছে 'আমার কর্মদিশা' Amar  Karmadisha 




যেহেতু সকল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষার্থীদের আইসিটি শিক্ষা দেওয়া হবে, তাই প্রতিটি স্কুলে একজন বিশেষ আইসিটি প্রশিক্ষক প্রদান করা হবে। একইভাবে, শিক্ষাদান ও শেখার প্রক্রিয়ায় আইসিটি কার্যকরভাবে ব্যবহারের জন্য সমস্ত শিক্ষকদের প্রাক-সেবা ও সেবাকালীন প্রশিক্ষণের প্রয়োজন হবে; তাই সকল শিক্ষককে শিক্ষক প্রশিক্ষণ প্রদান করা হবে।




স্কুলনেট ইন্ডিয়া লিমিটেডের ভাইস-প্রেসিডেন্ট গৌতম মাইতি বলেন, “শ্রেণীকক্ষে আইসিটি সক্ষম শিক্ষা পশ্চিমবঙ্গ সরকারের শিক্ষামূলক লক্ষ্য অর্জনে একটি উল্লেখযোগ্য পদক্ষেপ। কম্পিউটার প্রযুক্তির দ্রুত বিবর্তনের পরিপ্রেক্ষিতে, কম্পিউটার সাহায্যপ্রাপ্ত শিক্ষা শেখার জন্য একটি অভিযোজনযোগ্য এবং নমনীয় পরিবেশ প্রদান করে।"