শীতে ঠোঁট ফাটছে! দেখে নিন একদম সহজলভ্য কিছু ঘরোয়া টোটকা 

lip care



ত্বকের সবচেয়ে খারাপ সমস্যাগুলির মধ্যে একটি হল পিগমেন্টেশন বা সোজা বাংলায় ঠোঁট ফাটা। যদিও পিগমেন্টেশনের কারণ অনেক, এটি নির্দিষ্ট জীবনধারার পরিবর্তন এবং চিকিৎসার কারণে সংকুচিত হতে পারে। এটি অতিরিক্ত মেলানিনের কারণে ঘটে যা সূর্যের অত্যধিক এক্সপোজার, হাইড্রেশনের অভাব, সিগারেট ধূমপান, টুথপেস্ট, লিপস্টিক, খাবারের  অ্যালার্জির প্রতিক্রিয়া, অত্যধিক ক্যাফিন পান করা প্রভৃতি। 


যদিও সঠিক ওষুধ এবং যত্নের মাধ্যমে হাইপারপিগমেন্টেশন দূর করা হয়, তবে  কিছু ঘরোয়া প্রতিকারের আশ্রয় নিতে পারেন যা সহজ এবং নিয়মিত ব্যবহারে বেশ কার্যকর প্রমাণিত হতে পারে। 


কিছু প্রাকৃতিক ঠোঁট লাইটেনার আছে যেগুলি সম্পর্কে আপনার জানা উচিত। এই উপাদানগুলি আপনার রান্নাঘরে উপস্থিত এবং সস্তা। লেবু চিনি ব্যবহার করা থেকে শুরু করে অন্যান্য প্রাকৃতিক স্ক্রাব এবং তেল, আপনি আপনার ঠোঁটের যত্নে ব্যবহার করতে পারেন। 

লেবু এবং চিনি
ঘুমাতে যাওয়ার আগে একটি লেবুর টুকরো কেটে চিনিতে ডুবিয়ে রাখুন। কয়েক মিনিটের জন্য এটি দিয়ে আপনার ঠোঁট ঘষুন এবং  ধুয়ে ফেলুন। 


হলুদ
হলুদ  আরেকটি দুর্দান্ত উপাদান যা ফাটা ঠোঁটের ক্ষেত্রে বেশ উপকারি। এক চিমটি হলদিতে এক টেবিল চামচ দুধ মেশান। এই পেস্টটি ঠোঁটে লাগান এবং শুকিয়ে গেলে স্ক্রাব করে ধুয়ে ফেলুন। পরে লিপবাম লাগান।

অ্যালোভেরা 

গবেষণায় দেখা গেছে যে অ্যালোভেরা মেলানিন উৎপাদনে বাধা দেয়। অ্যালোভেরার জেলটি ঠোঁটে লাগান এবং শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।