Diavol ransomware- ভাইরাস সতর্কতা জারি সরকারের, খোয়াতে পারেন টাকাও 

ransomware




Diavol নামক ransomware-র একটি নতুন স্ট্রেন ইমেলের মাধ্যমে প্রচারিত হওয়ার পরে, ভারত সরকার একটি 'ভাইরাস সতর্কতা' জারি করেছে। CERT-In (ভারতীয় কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম) দ্বারা 21 ডিসেম্বর জারি করা হয়েছে, সতর্কতাটি উইন্ডোজ কম্পিউটারগুলিকে সংক্রামিত করার জন্য ডিজাইন করা ransomware সম্পর্কে জানায়৷ একবার ইনস্টল হয়ে গেলে, এটি দূরবর্তীভাবে ডিভাইসটি বন্ধ করে দেয় এবং অপারেটরের কাছ থেকে অর্থ প্রদানের দাবি করে।



Diavol ভাইরাস ইমেল সংযুক্তির মাধ্যমে ছড়িয়ে পড়েছে যাতে OneDrive-এর URL লিঙ্ক রয়েছে। একটি ডকুমেন্ট হিসাবে ছদ্মবেশী LNK ফাইলটি ব্যবহারকারীদের পিসিতে খোলা (মাউন্ট করা) হয়ে গেলে এটিতে ক্লিক করার জন্য ব্যবহারকারীদের অনুরোধ করে।



ব্যবহারকারী LNK ফাইলটি চালালে ransomware ইনস্টলেশন শুরু হবে। ব্যবহারকারী অর্থ প্রদান না করলে, ডেটা সাধারণত মুছে যায় এবং কম্পিউটার অব্যবহারযোগ্য হয়ে যেতে পারে। অপরিচিতদের জন্য, র‍্যানসমওয়্যার হল এক ধরণের বিশেষ সফ্টওয়্যার যা সামগ্রিক সিস্টেম বা গুরুত্বপূর্ণ নথিগুলিকে ব্লক করে এবং তারপরে ব্যবহারকারীদের মুক্তিপণ দিতে (সাধারণত ক্রিপ্টোকারেন্সির মাধ্যমে) চালান করে।



কীভাবে 'ডায়াভল' র‍্যানসমওয়্যার থেকে নিজেকে রক্ষা করবেন?


এই ম্যালওয়্যার দ্বারা সংক্রমিত হওয়া এড়াতে ব্যবহারকারীদের সাম্প্রতিক সংস্করণগুলির সাথে তাদের প্রোগ্রাম এবং অপারেটিং সিস্টেমগুলি আপগ্রেড করা অপরিহার্য৷ নেটওয়ার্ক বিভাজন এবং সুরক্ষা অঞ্চলে বিভাজন সংবেদনশীল ডেটা এবং মূল পরিষেবাগুলিকে সুরক্ষিত করার জন্য আরও দুটি পন্থা। শারীরিক নিয়ন্ত্রণ এবং ভার্চুয়াল লোকাল এরিয়া নেটওয়ার্কগুলি ব্যবসায়িক ফাংশন থেকে অপারেশনাল নেটওয়ার্ককে আলাদা করতে ব্যবহার করা যেতে পারে।

CERT-In এর মতে, "সফ্টওয়্যার অ্যাপ্লিকেশন ইনস্টল এবং চালানোর জন্য ব্যবহারকারীদের অনুমতি সীমাবদ্ধ করুন"। এই অনুমতিগুলি ম্যালওয়্যারকে অপারেটিং বা সিস্টেমে ছড়িয়ে পড়া থেকে নিষিদ্ধ করার জন্য সীমাবদ্ধ করা যেতে পারে।