৩৭৮ দিন পর কৃষক আন্দোলনের সমাপ্তি ঘোষণা সংযুক্ত কিষাণ মোর্চার

Farmers  Protests




বৃহস্পতিবার তিনটি কৃষি আইনের বিরুদ্ধে বছরব্যাপী কৃষকদের বিক্ষোভ শেষ করার ঘোষণা দিল সংযুক্ত কিষাণ মোর্চা। এমএসপি এবং পুলিশ মামলা প্রত্যাহারের আশ্বাস সহ মুলতুবি বিষয়গুলির উপর কেন্দ্র থেকে একটি খসড়া প্রস্তাব পাওয়ার পরে আজ এসকেএম-এর বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শনিবার থেকে ঘরে ফিরতে শুরু করবেন আন্দোলনকারী কৃষকরা এমনটাই সিদ্ধান্ত বলে জানা গেছে।



তিনটি কৃষি আইনের বিরুদ্ধে মোর্চা গত বছরের নভেম্বর থেকে দিল্লি সীমান্ত পয়েন্টে আলোড়ন তুলেছিল। মুলতুবি বিষয়গুলির মধ্যে রয়েছে ন্যূনতম সমর্থন মূল্যের আইন, খসড়া বিদ্যুৎ সংশোধনী বিল, 2020/2021 প্রত্যাহার, কৃষকদের বিরুদ্ধে ফৌজদারি মামলা প্রত্যাহার এবং তিনটি কৃষি আইনের বিরুদ্ধে বছরব্যাপী প্রতিবাদের সময় মারা যাওয়া কৃষকদের পরিবারগুলির জন্য ক্ষতিপূরণ।



“আমরা আমাদের আন্দোলন স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছি। আমরা 15 জানুয়ারী একটি পর্যালোচনা সভা করব। যদি সরকার তার প্রতিশ্রুতি পূরণ না করে, আমরা আমাদের আন্দোলন আবার শুরু করতে পারি, "দিল্লিতে সম্মিলিত কিষান মোর্চার বৈঠকের পরে কৃষক নেতা গুরনাম সিং চারুনি বলেছেন।



প্রধানমন্ত্রী মোদি সম্প্রতি ক্ষমা চেয়ে কৃষি আইন বাতিলের ঘোষণা দিয়েছে। কৃষকরা আনন্দিত হয়েছিল কিন্তু MSP সমস্যা সমাধান না হওয়া পর্যন্ত বিক্ষোভ চালিয়ে যাওয়ার জন্য তাদের সংকল্পকে জোর দিয়েছিল।হরিয়ানা, পাঞ্জাব এবং উত্তর প্রদেশের কিছু অংশের কৃষকরা এক বছরেরও বেশি সময় ধরে দিল্লি সীমান্তে শিবির করে আছেন।