পরীক্ষা অনলাইনে নাকি অফলাইনে? বিশ্ববিদ্যালয় গুলিকে চিঠি দিয়ে জানাল শিক্ষা দপ্তর

শিক্ষা কেন্দ্র




গত ১৬ নভেম্বর থেকে রাজ্যের স্কুল, কলেজ বিশ্ববিদ্যালয় গুলিতে শুরু হয়েছে অফলাইন পঠন পাঠন। যদিও, ক্লাস আরম্ভ হলেও সম্পূর্ণ রুপে ক্লাস চালু হয়নি। ২দিন বা ৩ দিন কিছু নির্দিষ্ট নিয়ম মেনেই চলছে ক্লাস। এর মাঝেই সম্প্রতি শিক্ষার্থীদের মনে চিন্তার ভাঁজ- পরীক্ষা অনলাইনে হবে নাকি অফলাইনে? এই প্রশ্নের ঘুরপাকের মাঝেই রাজ্য শিক্ষা দপ্তরের তরফে বিশ্ববিদ্যালয় গুলিকে পরীক্ষা অনলাইনে নাকি অফলাইনে নিতে হবে তা জানিয়ে দেওয়া হল।



বিশ্ববিদ্যালয় গুলিকে পাঠানো চিঠি অনুসারে, শিক্ষা দপ্তর জানিয়েছে, যেহেতু বর্তমান সেমিস্টারের সর্বাধিক ক্লাসগুলি অনলাইন মোডে নেওয়া হয়েছিল, তাই এই বিভাগের প্রশাসনিক নিয়ন্ত্রণের অধীনে পশ্চিমবঙ্গ রাজ্যের সমস্ত বিশ্ববিদ্যালয়/প্রতিষ্ঠানকে বর্তমান সেমিস্টার পরীক্ষা অনলাইন মোডে পরিচালনা করার পরামর্শ দেওয়া হচ্ছে।


উল্লেখ্য, বুধবারই স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ের সব পরীক্ষা অনলাইনে নেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করে কলকাতা বিশ্ববিদ্যালয়ের সেনেট। একই সাথে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ও  একই পথে হেটে অনলাইনে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। রাজ্য উচ্চশিক্ষা দপ্তরের সিদ্ধান্তে মান্যতা দিয়ে বাকি সব বিশ্ববিদ্যালয় গুলি কোন পথে যায় এখন তা সময়ের অপেক্ষা।